rojinacreator

নারীদের রোগ পলিসিস্টিক ওভারি সিনড্রোম নিয়ে যা জানা জরুরি II what is PCOS causes symptoms treatment

PCOS হল প্রসবকালীন বয়সের মহিলাদের জন্য একটি খুব সাধারণ হরমোন সমস্যা। PCOS সহ মহিলাদের ডিম্বস্ফোটন নাও হতে পারে, উচ্চ মাত্রার এন্ড্রোজেন থাকতে পারে এবং ডিম্বাশয়ে অনেক ছোট সিস্ট থাকতে পারে। PCOS এর কারণে মাসিক মিস বা অনিয়মিত হওয়া, চুলের অতিরিক্ত বৃদ্ধি, ব্রণ, বন্ধ্যাত্ব এবং ওজন বৃদ্ধি হতে পারে।


নারীদের রোগ পলিসিস্টিক ওভারি সিনড্রোম নিয়ে যা জানা জরুরি II what is pcos causes symptoms treatment



প্রাকৃতিকভাবে PCOS বা পলিসিস্টিক ওভারি সিনড্রোম পরিচালনা করার টিপস ।


আপনি কি PCOS ব়োগে আক্ৰান্ত হয়েছেন ? চিন্তা কব়াব় কোনো প্ৰয়োজন নেই আজকে আমি এই স্বাস্থ্যের অবস্থা স্বাভাবিকভাবে পরিচালনা করার জন্য আপনাকে গুরুত্বপূর্ণ কিছু টিপস সম্পর্কে বলেছি এতে গুব়ুত্ব দিন । আসা কব়ি উপকৃত হবেন ।

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম বা PCOS হল একটি প্রচলিত হরমোনজনিত ব্যাধি যা মহিলাদের প্রজনন বছরগুলিতে প্রভাবিত করে এবং এটি শুধুমাত্র তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যকেই প্রভাবিত করে না কিন্তু এর ফলে বন্ধ্যাত্ব এবং আজীবন বিপাকীয় সমস্যাও হতে পারে। PCOS সাধারণত অনিয়মিত পিরিয়ড, ওজন বৃদ্ধি, ব্রণ এবং মুখের অতিরিক্ত চুল বৃদ্ধির মতো লক্ষণ দ্বারা চিহ্নিত করা হযে থাকে।

HT লাইফস্টাইলের সাথে একটি সাক্ষাত্কারে, ডাঃ সুপ্রিয়া পুরাণিক, ডিরেক্টর – 9M ফার্টিলিটি এবং সিনিয়র কনসালট্যান্ট অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি, পুনের অঙ্কুরা হাসপাতালে, শেয়ার করেছেন, “এটি একাধিক ছোট ফলিকল সহ বর্ধিত ডিম্বাশয়ের উপস্থিতি দ্বারা সোনোগ্রাফির মাধ্যমে সনাক্ত করা যেতে পারে। চিকিত্সা উপসর্গের উপর ভিত্তি করে করা হবে এবং এক মহিলা থেকে অন্য মহিলার মধ্যে পরিবর্তিত হতে পারে। যাইহোক, কেউ নির্দিষ্ট জীবনধারা পরিবর্তন করে এই অবস্থার সাথে মোকাবিলা করতে পারে।"

পিসিওএস পরিচালনা করার কিছু প্রাকৃতিক উপায় ব়য়েছে:


  • সম্পূর্ণ খাবার বেছে নিন: PCOS-এ আক্রান্ত মহিলাদের জন্য তাদের খাদ্যতালিকাগত পছন্দ সম্পর্কে অতিরিক্ত সতর্ক হওয়া এবং নির্দিষ্ট কিছু খাবার এড়িয়ে চলা সময়ের প্রয়োজন। পুরো খাবারে কৃত্রিম চিনি এবং সংরক্ষণকারী নেই। আপনার খাদ্যতালিকায় ফল, শাকসবজি, গোটা শস্য, লেবু, ডাল, বাদাম এবং বীজ অন্তর্ভুক্ত করা যথাযথ ইনসুলিনের মাত্রা বজায় রাখতে এবং PCOS পরিচালনায় সহায়তা করতে পারে।

  •  পর্যাপ্ত পব়িমানে সূর্য্যেব় আলো নেবেন: PCOS-এ আক্রান্ত মহিলাদের প্রায়শই সূর্যের এক্সপোজারের অভাবে ভিটামিন ডি-এর মাত্রা কম থাকে। এই অভাব ইনসুলিন প্রতিরোধের এবং ওজন বৃদ্ধির সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।

  • কার্বোহাইড্রেট হ্রাস করুন: চিনি, সাদা রুটি, সাদা ভাত এবং অনুরূপ খাবার সহ পরিশোধিত কার্বোহাইড্রেটের ব্যবহার রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে এবং ইনসুলিনের মাত্রা বাড়াতে পারে। প্রদত্ত যে উচ্চতর ইনসুলিনের মাত্রা PCOS সহ মহিলাদের জন্য বিভিন্ন সমস্যার কারণ হতে পারে, কার্বোহাইড্রেট গ্রহণ কমানো এবং উচ্চ-প্রোটিন এবং উচ্চ-ফাইবার খাবারকে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • নিয়মিত সুষম খাদ্য খাবাব় চেষ্টা কব়ুন: তাজা ফলমূল, শাকসবজি, গোটা শস্য, ডাল এবং মসুর ডাল খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা খুব জরুরি। জাঙ্ক ফুড, অতিব়িক্ত ভাবে তেল দিয়ে বানান খাবাব়, টিনজাত এবং প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। টমেটো, শাক, ম্যাকেরেল এবং টুনা জাতীয় খাবার খাওয়া এই অবস্থার পরিচালনার চাবিকাঠি হতে পারে কারণ তাদের যথেষ্ট প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ভাল স্বাস্থ্যে অবদান রাখে।

  • নিয়মিত ব্যায়াম করুন: স্বাস্থ্যকর খাদ্য বজায় রাখার পাশাপাশি, PCOS পরিচালনা করার সময় শারীরিক সুস্থতাকে অগ্রাধিকার দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতি সপ্তাহে কমপক্ষে 150 মিনিটের নত ব্যায়াম করবেন ।এই ব্যায়ামে শুধুমাত্র স্ট্রেস কমায় না, এমনকি স্থূলত্বের সাথে লড়াই করতে সাহায্য করে । কারণ স্থূলতা PCOS-এর সাথে যুক্ত। অধিকন্তু, ব্যায়াম করলে ক্যালোরি বার্ন হয়, যার ফলে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। আপনাব় পছন্দের মত যেকোন ক্রিয়াকলাপ যেমন হাঁটা, সাঁতার, সাইকেল চালানো, ওজন প্রশিক্ষণ, পাইলেটস এবং দৌড়া এই কাজগুলো কব়তে পারেন।

  • যোগব্যায়াম এবং ধ্যান করার মাধ্যমে স্ট্রেস দূর করুন: এটি একটি পরিচিত সত্য যে মানসিক চাপ মাসিক ব্যাহত করতে পারে এবং এমনকি PCOS কে আমন্ত্রণ জানায়। যোগব্যায়াম এবং ধ্যানের মতো শিথিলকরণ কৌশলগুলি বেছে নিয়ে চাপমুক্ত থাকা অপরিহার্য। আপনি এমন ক্রিয়াকলাপগুলিতেও লিপ্ত হতে পারেন যা আপনার পছন্দ যেমন বাগান করা, একটি নতুন দক্ষতা শেখা বা ফটোগ্রাফি।

এই জীবনধারা পরিবর্তনগুলি উর্বরতা বাড়াতে পারে, টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে এবং কার্যকরভাবে আপনার ওজন নিয়ন্ত্রণ করতে পারে।

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.