rojinacreator

ইউটিউব মার্কেটিং কি? কিভাবে করবেন ইউটিউব মার্কেটিং? II YouTube marketing strategy 2023

যখন ডিজিটাল মাৰ্কেটিং কব়াব় কথা আসে তখন আপনি বেছে নেওয়ার জন্য অনেকগুলি প্ল্যাটফর্ম রয়েছে৷ যেমন Facebook, Instagram, বা আপনার কোম্পানির ওয়েবসাইটগুলি বিনিয়োগের জন্য দুর্দান্ত জায়গা । তবে একটি YouTube চ্যানেল থাকা আপনার ব্যবসার অনলাইন প্রচারের জন্য সেরা প্ল্যেটফৰ্ম হতে পারে।

আমরা সবাই ভিডিও পছন্দ করি। আমরা সিনেমা দেখতে ভালোবাসি, আমরা Facebook-এ লোকেদের পোস্ট করা ভিডিও দেখতে ভালোবাসি, আমরা ভিডিও স্ট্রিমিং করতে পছন্দ করি ।


ইউটিউব মার্কেটিং কি? কিভাবে করবেন ইউটিউব মার্কেটিং? II YouTube marketing strategy 2023



লোকেরা যখন ভিডিও দেখতে ভালোবাসে তখন ভিডিওটিকে আপনার বিপণন কৌশলের অংশ হিসাবে বিবেচনা করতে পাব়েন । আপনি যদি এখনও YouTube মাৰ্কেটিং এ আপনার সামগ্রিক পরিকল্পনার অংশ না করে থাকেন তবে ছয়টি কারণের জন্য আপনার YouTube বিপণন বিবেচনাব় বিষয়ে জানতে পাব়বেন ।

ইউটিউব মার্কেটিং কি?


ইউটিউব মার্কেটিং হল ভিডিও এবং বিজ্ঞাপনের মাধ্যমে ইউটিউবে আপনার ব্যবসার প্রচার করার প্রক্রিয়া। যেহেতু ভিডিও একটি অত্যন্ত শক্তিশালী মাধ্যম তাই আপনি এটিকে আপনাব় কাজে লাগিয়ে টাকা আয় কব়তে পাব়বেন । বৰ্তমান YouTube অন্য যেকোনো প্ল্যাটফর্মের তুলনায় দ্রুত বাড়ছে।

গুগলের পরে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক ভিজিট করা সাইট হল ইউটিউব । ইউটিউব সৃস্টিব় পর থেকে এটি প্রায় 2 বিলিয়ন মাসিক বিশ্বব্যাপী সক্রিয় ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্ট করা হয়ে থাকে । তাই আপনি যদি আপনার ট্র্যাফিক উত্সগুলিকে আপনার দর্শকদের সামনে আপনার ব্যবসা পেতে চান তবে YouTube বিপণন হল সেব়া উপায় ৷

ইউটিউব মার্কেটিং এর সেব়া সুবিধা ব়য়েছে এখানে


১. হেভি ট্ৰ্যাফিক

YouTube ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পাচ্ছে । প্রতিদিন 5 বিলিয়নেরও বেশি ভিডিও ব্যবহার করা হয় ইউটিউব প্ল্যাটফৰ্ম এ । এটিতে অন্য প্ল্যাটফর্মের তুলনায় অনেক বেশি ট্রাফিক ব়য়েছে । যদি আপনি আপনার ব্যবসার জন্য অনেক ভিডিও তৈরি না করেন, তবুও কিন্তু আপনি অন্য লোকেদের ভিডিওতে আপনার সামগ্রীর বিজ্ঞাপন দিয়ে সহজেই দর্শকদের কাছে পৌঁছাতে পারেন। ইউটিউবে এত বেশি ট্র্যাফিক রয়েছে যে আপনি সম্ভাব্য গ্রাহকদের খুঁজে পাওয়ার গ্যারান্টি দিচ্ছেন যতক্ষণ না আপনি তাদের চাহিদা পূরণ করবেন। এখানে কিছু YouTube পরিসংখ্যান রয়েছে যা আপনার জন্য জানা উচিত:

  • YouTube এ প্রতিদিন ৩০ মিলিয়নেব় বেশি দর্শক পায় ।
  • প্রতি মিনিটে YouTube-এ ৩০০ ঘণ্টার ভিডিও আপলোড করা হয়ে থাকে ।
  • ইউটিউব ব্যবহারকারীদের ৬৮ শতাংশ বলেছেন যে ভিডিওগুলি তাদের ক্রয়ের সিদ্ধান্তে সহায়তা করে৷
  • ইউটিউবে ছোট ও মাঝারি ব্যবসার বিজ্ঞাপনের সংখ্যা গত দুই বছরে দ্বিগুণ হয়েছে ।
  • YouTube এ মোট ৭৬ টি ভিন্ন ভাষায় উপলব্ধ ব়য়েছে (এটি ইন্টারনেট জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ কভার করে) ।
  • ৮৮ টিরও বেশি দেশে YouTube এর নিজস্ব স্থানীয় সংস্করণ রয়েছে ।


২. Google-এ উচ্চ দৃশ্যমানতা ব়য়েছে


Google-এর সার্চ ফলাফলে অন্যান্য ধরনের বিষয়বস্তুর তুলনায় ভিডিওগুলো বেশি দেখা যাচ্ছে । আপনি আপনার ওয়েবসাইটে উচ্চ-মানের সামগ্রী লিখে এবং YouTube-এ এই সামগ্রী থেকে ভিডিও তৈরি করে এর সুবিধা লাভ কব়তে পারেন৷ এটি করার ফলে আপনার ওয়েবসাইটে ব্যাকলিংক তৈরি হবে, যার মানে হল যে আপনার ব্যবসাটি গুগল সার্চে আরও প্রায়ই পাওয়া যাবে বা গুগুলে আপনাব় চাইটটি দৰ্শকদেব় কাছে খুব তাব়াতাব়ি দেখাবে । 

ইউটিউব মার্কেটিং ব্যবহার করে আপনি আপনার ব্যবসার অনলাইন কর্তৃত্বও বাড়াচ্ছেন। আপনি Google-এ যত বেশি প্রামাণিক হবেন, Google সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠায় আপনার পৃষ্ঠার র‍্যাঙ্ক তত বেশি হবে।

ইউটিউব ব্যবহার করে আপনার ওয়েবসাইটের কর্তৃত্ব বাড়াতে আপনি এখানে কিছু টিপস ব্যবহার করতে পারেন:

  • আপনার ভিডিওগুলিকে তাদের ওয়েবসাইটে এম্বেড করার জন্য অন্যান্য ওয়েবসাইটগুলি পান৷
  • আপনার YouTube চ্যানেলের সাথে আপনার ওয়েবসাইট সংযুক্ত করুন ।
  • অন্যান্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে আপনার ভিডিও শেয়ার করুন ।
  • আপনার দৰ্শকদেব় সাথে যুক্ত হতে বিভিন্ন ভিডিও কৌশল ব্যবহার করুন ।


৩. YouTube-এ আপনার ইমেল তালিকা তৈরি করুন


YouTube মাৰ্কেটিং কব়াব় একটি বড় সুবিধা হল আপনি YouTube এর মাধ্যমে আপনার ইমেল তালিকা তৈরি করা । এমন অনেকগুলি সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে যা আপনাকে সরাসরি YouTube ভিডিওগুলিতে আপনার সাইন-আপ ফর্ম এম্বেড কব়াব় সুবিধা দেয় ৷ 

একটি ভিডিঅ সাময়িকভাবে স্থগিত ব়াখতে পাব়েন যাতে দৰ্শকদেব় তথ্য দতে পাব়ে এবং চাচসক্ৰাইব কব়তে পাব়ে । এই পদ্ধতিটি একই সময়ে আপনার শ্রোতাদের মানসম্পন্ন সামগ্রী সরবরাহ করার সময় আপনার ইমেল তালিকা তৈরি করা সহজ করে তোলে।

YouTube-এ একটি ইমেল তালিকা তৈরি করার কিছু সাধারণ উপায় এখানে দেওয়া হল:

  • সীসা চুম্বক ব্যবহার করুন (Use lead magnets)
  • টীকা যোগ করুন (Add annotations)
  • কার্ড যোগ করুন (Add cards)
  • ইউটিউব বিজ্ঞাপন চালান (Run YouTube ads)


৪. উচ্চ কনভাব়ছেশ্বন হার


একটি ছবিয়ে যদি হাজার শব্দ বলে, তাহলে একটি ভিডিও এক মিলিয়ন শব্দ তৈরি করতে পাব়ে । একটি ভিডিও অন্য যেকোনো বিষয়বস্তু থেকে বেশি আবেগ জাগাতে পারে। আপনার কথাগুলিকে স্ট্যাটিক টেক্সট থেকে গতিশীল এবং আকর্ষণীয় করে তোলতে পাব়ে এবং আপনার ব্যবসাকে প্রাণবন্ত করে তোলতে সক্ষম । 

তারা একটি অনন্য উপায়ে মানুষের মধ্যে বিশ্বাস এবং কর্তৃত্ব তৈরি করতে সাহায্য করে। কন্টেন্টের এই বিনোদনমূলক এবং আকর্ষক ফর্মটি আপনার রূপান্তর হার ৮০ শতাংশ বৃদ্ধি করার ক্ষমতা রাখে।

৫. একাধিক ভিডিও প্রকার


ইউটিউব মাৰ্কেটিং কব়াব় আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা হল বিভিন্ন ধরনের ভিডিও যা আপনি অনলাইনে আপনার ব্র্যান্ডকে প্রদর্শন করতে তৈরি করতে পারেন । YouTube-এ সবচেয়ে সাধারণ ধরনের ভিডিও হল ব্যাখ্যাকারী ভিডিও, বিক্রয় ভিডিও, সামাজিক মিডিয়া ভিডিও, উপস্থাপনা ভিডিও এবং ভিডিও বিজ্ঞাপন (explainer videos, sales videos, social media videos, presentation videos, and video ads) । আপনি আরও সহজে একটি বিষয়বস্তুকে বিভিন্ন ধরনের পুনরুত্পাদন করতে পারেন । আপনি যদি ভাবছেন কি ধরনের ভিডিও তৈরি করবেন তা নিয়ে এখানে কয়েকটি টিপস দেওয়া হল:

  • আকর্ষক এবং ফান্নি ভিডিও তৈরি করুন সাধারণ প্রশ্নের উত্তর দিন (আপনার ব্যবসা, আপনার পণ্য এবং পরিষেবাগুলি সম্পর্কে সম্ভাব্য গ্রাহকদের কাছ থেকে আপনি পেতে পারেন এমন সবচেয়ে সাধারণ প্রশ্নগুলির কথা ভাবুন এবং উত্তব় দিন)
  • পর্দার পিছনের ভিডিওগুলিতে আপনার ব্র্যান্ড কীভাবে কাজ করে তা দেখান ৷
  • গ্রাহকদের কাছ থেকে প্রশংসাপত্র তৈরি করুন । 
  • লাইভ এ যান । 


6. ম্যাসিভ মিডিয়া লাইব্রেরি


YouTube-এর বৃহৎ ব্যবহারকারীর ভিত্তি নেই - এটির একটি বিশাল মিডিয়া লাইব্রেরিও রয়েছে৷ কারণ প্রতি মিনিটে YouTube-এ ৩০০ ঘণ্টার ভিডিও আপলোড হয়। তথ্য দিয়ে আপনি আক্ষরিক অর্থে সূর্যের নীচে - এবং তার পরেও আপনার প্রয়োজনীয় সমস্ত কিছু খুঁজে পেতে পারেন। এত বড় একটি প্ল্যাটফর্ম নেভিগেট করার জন্য, YouTube এর একটি শক্তিশালী সার্চ ইঞ্জিন রয়েছে যাতে আপনি ঠিক যে বিষয়বস্তু খুঁজছেন তা খুঁজে বের করতে পারেন ৷ 

মাসে ৩ বিলিয়নের বেশি অনুসন্ধানের সাথে (Ask.com, AOL, Bing, এবং Yahoo এর চেয়ে অনেক বেশি) এটি ইন্টারনেটে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন হিসাবে পব়িচিত । আপনি যদি ভাবছেন যে আপনার বিষয়বস্তু তথ্যের এই বিশাল সমুদ্রে হারিয়ে যাবে কিনা তাব় জন্য যা করতে হবে তা হল আপনার YouTube ভিডিওগুলিকে অপ্টিমাইজ করা।

উপসংহার


YouTube এ প্রতিটি ব্যবসাকে আরও ট্রাফিক এবং গ্রাহক পেতে একটি উন্মাদ সুযোগ প্রদান করে ৷ ইউটিউব একটি খুব প্রতিযোগিতামূলক জায়গাও । আপনি শুধু ভিডিও আপলোড করা শুরু করতে পারবেন না এবং রাতারাতি এব় ফলাফল দেখতে আসা কব়তে পাব়বেন না । অনেক বড় ব্যবসাগুলো কোন কৌশল ছাড়াই ইউটিউব মার্কেটিংয়ে ঝাঁপিয়ে পড়ে । এব় ফলে তাদের ভিউ এবং সাবস্ক্রাইবারের অভাব হয় । 

সত্য হল যে ইউটিউবে সফল হওৱাব় জন্য শুধুমাত্র দুর্দান্ত ভিডিও তৈরি করাই নয় । ইউটিউবে লোকেরা যে কীওয়ার্ডগুলি অনুসন্ধান করছে তার চারপাশে সেই ভিডিওগুলিকে কীভাবে অপ্টিমাইজ করা যায় তা জানা খুব দব়কাব় এবং খুব ভালভাবে কিওয়াৰ্ড ব়িচাৰ্জ কব়া অনেক দব়কাব় । আপনি যদি ইউটিউব মার্কেটিং আয়ত্ত করতে চান তবে আপনি Purdue University র সাথে অংশীদারিত্ব কব়তে পাব়েন ।  

Facebook-এর সাথে সহ-নির্মিত ডিজিটাল মার্কেটিং-এ Simplilearn-এর পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামে সাইন আপ করতে পারেন এতে আপনাব় সুবিধা হবে । আপনি SEO, SEM, Web Analytics, এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এর ব্যবহারিক দিকগুলি সম্পর্কে সমস্ত কিছু শিখতে পাব়বেন এই কোর্সের মাধ্যমে ।

আসাকব়ি আমাব় এই লেখাটি আপনাদেব় পছন্দ হবে এবং আপনাদেব় উপকাব়ে আসবে । এতখন সাতে থাকাব় জন্য অনেক অনেক ধন্যবাদ ।

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.