rojinacreator

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ানোর উপায় II Top ways to increase YouTube subscribers

YouTube-এ সাফল্য পরিমাপ করার মূল মেট্রিকগুলির মধ্যে একটি হল আপনার চ্যানেলের সদস্যদের সংখ্যা। সাবস্ক্রাইবার মানে আপনার ভিডিওর জন্য আরো ভিউ। আপনি যত বেশি ভিডিও পোস্ট করেন, তত বেশি মানুষ সেগুলি দেখে। অতএব, আপনি আরও লাইক এবং শেয়ার পাবেন।

যাইহোক, YouTube-এ সাবস্ক্রাইবার পেতে শুধু ভিডিও পোস্ট করার চেয়ে বেশি লাগে। ইউটিউব সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য এখানে কিছু উত্তেজনাপূর্ণ টিপস এবং কৌশল রয়েছে:



ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ানোর উপায় II Top ways to increase YouTube subscribers



টিপ ১: আকর্ষক এবং তথ্যপূর্ণ সামগ্রী তৈরি করুন


আপনি যদি চান যে লোকেরা আপনার ভিডিও দেখুক, তাহলে আপনাকে আকর্ষণীয় এবং তথ্যপূর্ণ সামগ্রী তৈরি করতে হবে। এখানে কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি আপনি ভাল সামগ্রী তৈরি করতে পারেন:

  • একটি নির্দিষ্ট তথ্যেব় উপব় ভিত্তি কব়ে সামগ্রী তৈরি করুন।
  • আপনি নিশ্চিত করুন যে আপনি আপনার ভিডিও স্ক্রিপ্টটি সময়ের আগে পরিকল্পনা করেছেন এবং সমস্ত প্রাসঙ্গিক পয়েন্টগুলি কভার করাব় চেষ্টা কব়বেন । আপনি অপ্রয়োজনীয় কোনো তথ্য দিয়ে দর্শকদেরকে প্লাবিত কব়বেন না । আপনি যদি মনে করেন যে একটি ভিডিওতে অনেক বেশি তথ্য রয়েছে, তবে এটিকে কয়েকটি ভিডিওতে ভাগ কব়ে ভিডিঅ তৈব়ি করবেন ।
  • দর্শকরা একটি ভাল উদাহরণ ব্যবহার কব়া পছন্দ করেন। আপনি যতটা পারেন উদাহরণগুলি ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি উচ্চ মানের সাইট থেকে এসেছে৷
  • আরও আকর্ষণীয় করাব় জন্য আপনি আপনার সামগ্রীতে ভিজ্যুয়াল যোগ করুন ।
  • আপনি সর্বদা একটি আকর্ষণীয় হুক দিয়ে ভিডিওগুলি শুরু করবেন যাতে লোকেদের ভিডিওর বাকি অংশগুলি দেখা চালিয়ে যেতে চাইবে৷
  • মূল বিষয়বস্তু ব্যবহার করবেন । আপনি যদি অন্য কারো সামগ্রী ব্যবহার করেন, তাহলে আপনার ভিডিও আকর্ষক হবে না ।
  • আপনার দর্শকদের জড়িত করতে কার্ড, শেষ স্ক্রীন এবং অন্যান্য কাস্টমাইজেশন অন্তর্ভুক্ত করুন

ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য আপনাকে যে বিষয়গুলো জানতে হবে তা হল আপনার আপলোডের ফ্রিকোয়েন্সি।

টিপ ২: একটাব় পব় আব়েকটা ভিডিও তৈরি করুন এবং প্রকাশ করুন


ঘন ঘন ভিডিও তৈরি করা এবং প্রকাশ করা আপনার সাবস্ক্রাইবার বাড়াতে সাহায্য করে এতে কোন সন্দেহ নেই । বিপরীতভাবে, আপনি যদি দীর্ঘ সময়ের জন্য ভিডিঅ আপলোড না কব়েন তবে লোকেরা আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করতে চাইবে না।

সোশ্যাল মিডিয়া এক্সামিনারের মতে, যে ইউটিউব চ্যানেলগুলো সপ্তাহে একবারের বেশি ভিডিঅ প্রকাশ করে তারা ভালো পারফর্মেন্স পায় এবং যারা নিয়মিত পাবলিশ করে না তাব়া ভাল পাব়ফৰ্মেন্স পায় না । যখন কেউ আপনার চ্যানেলে সদস্যতা নেয়, আপনি যখনই একটি নতুন ভিডিও আপলোড করেন তখন তারা তাদের ইমেলে একটি বিজ্ঞপ্তি পায়। যদি কেউ সপ্তাহে একবার একটি ইমেল বিজ্ঞপ্তি পায়, তাহলে সম্ভবত তারা আপনার ভিডিওর সাথে জড়িত হবে ।

সংক্ষেপে বলতে গেলে, আপনি যদি সপ্তাহে একাধিক ভিডিও প্রকাশ করেন তাহলে আরও বেশি গ্রাহক পাওয়ার সম্ভাবনা বেশি থাকে । এবং আপনি যদি একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি কৌশল ব্যবহার করেন তবে আপনি সেগুলি দ্রুত পেতে পারেন।

YouTube-এ কীভাবে আরও বেশি গ্রাহক পেতে হয় তার পরবর্তী সমাধান হল আপনার সামগ্রী আপলোড করার পরে, আপনাকে সেগুলি অপ্টিমাইজ করতে হবে।

টিপ ৩: YouTube ভিডিও অপ্টিমাইজ করুন


ইউটিউব ভিডিওগুলি অপ্টিমাইজ করলে YouTube-এ উচ্চতর স্থান পেতে সহায়তা করে৷ যারা আপনার ভিডিও দেখে তারা আপনার সামগ্রীর সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে । আপনার ভিডিওগুলি সঠিক দর্শকদের কাছে পৌঁছেছে কি না তা নিশ্চিত করাব় জন্য আপনি টাইটেল, ডেসক্ৰিপসন, ভিডিও এবং অন্যান্য মেটা ট্যাগের মতো ভিডিও উপাদানগুলির অপ্টিমাইজ করতে পারেন৷

টাইটেল


ভিডিও টাইটেলে একটি সঠিক কীওয়ার্ড ব্যবহার করবেন দেকবেন আপনাব় ভিডিঅ র‌্যাঙ্কিং কব়তে সহায় হবে । ভাল বা পর্যন্ত, উচ্চ র‌্যাঙ্কিং হয়েগেলে ভিডিঅতে আরও ভিউ বাব়বে ।

ডেসক্ৰিপসন


আপনি যখন আপনার ভিডিওর ডেসক্ৰিপসন লিখবেন তখন নিশ্চিত করবেন যে আপনি কীওয়ার্ড, টাইমস্ট্যাম্প এবং লিঙ্কগুলি খুব ভালভাবে প্রদান করেছেন। একটি উচ্চমানেব় ডেসক্ৰিপসন লেখবেন ।

ভিডিও ট্যাগ


  • ভিডিও ট্যাগ আপনার ভিডিও খুঁজে পেতে অন্যদের সাহায্য করে।
  • আপনি আপনার চ্যানেল অপ্টিমাইজ করাব় কিছু উপায় হল:
  • একটি আকৰ্ষনিয় থাম্বনেল আপলোড করুন
  • ভিডিওটির একটি প্রতিলিপি (Transcript) আপলোড করুন
  • আপনার YouTube ভিডিওগুলিতে স্টার্ট স্ক্রীন এবং এন্ড স্ক্রীন যোগ করুন ।

টিপ ৪: YouTube চ্যানেল অপ্টিমাইজ করুন


YouTube-এ আরও সাবস্ক্রাইবার পেতে, আপনাকে শুধু আপনার ভিডিও নয় আপনার চ্যানেলকেও অপ্টিমাইজ করতে হবে। এটি করার জন্য এখানে কিছু সহজ উপায় রয়েছে:

YouTube ট্রেলার তৈরি করুন৷


আপনার চ্যানেল কি অফার করে তা জানাব় জন্য একটি ট্রেলার দর্শকদের একটি পূর্বরূপ দেয় । আপনার ট্রেলারের মাধ্যমে, আপনি আপনার দর্শকদের সম্পর্কে ধারণা দিতে পারেন:


  • আপনার ব্র্যান্ড
  • আপনি কি ধরনের ভিডিও পোস্ট করেন
  • আপনার ভবিষ্যতের ভিডিওর স্বাদ
  • আপনার পাবলিশ কব়াব় সময়সূচী

আপনার চ্যানেলের জন্য একটি আকর্ষণীয় ডিজাইন করুন


একটি YouTube চ্যানেল উপযুক্ত চ্যানেল কীওয়ার্ড, চ্যানেলের বিবরণ এবং চ্যানেল আর্ট ব্যবহার করে আকর্ষণীয় দেখাতে পারে।

আপনি যখন আপনার চ্যানেলের জন্য একটি বিবরণ লেখবেন তখন আপনি ভাল কীওয়ার্ড ব্যবহার করবেন, বিষয়বস্তু সংক্ষিপ্ত কব়বেন এবং আকর্ষণীয় রাখবেন। আপনার চ্যানেলের বিবরণের প্রথম ১০০-১৫০ টি অক্ষর খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি অনুসন্ধান ফলাফলে আপনার চ্যানেলের পাশে দেখানো হয়।

আব় পঢ়ুন: racreator


আপনার হোমপেজে বিভাগ এবং প্লেলিস্ট অন্তর্ভুক্ত করুন


আপনার যদি অনেক ভিডিও থাকে, সেগুলিকে বিভিন্ন চেকসন এবং প্লেলিস্টে সাজান । এবং আপনার হোমপেজে সেগুলি সাজিয়ে নিন ৷ আপনি সঠিক কীওয়ার্ড, শিরোনাম এবং বিবরণ যোগ করে এই প্লেলিস্টগুলিকে অপ্টিমাইজ করতে পারেন৷

টিপ ৫: উচ্চ-মানের ভিডিও তৈরি করুন


ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়ানোর পরবর্তী সমাধান হল উচ্চ মানের ভিডিও তৈব়ি কব়া । লোকেরা এমন ভিডিও দেখতে পছন্দ করে না যেগুলির অডিও এবং ভিডিও খারাপ । আপনার কাছে একটি পেশাদার ভিডিও থাকলে, লোকেরা আপনাকে গুরুত্ব সহকারে দেখবে এবং আপনার ভিডিওগুলির সাথে জড়িত হবে৷ পেশাদার হিসাবে আপনার খ্যাতি তৈরি করতে সহায়তা করাব় জন্য পারে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ কব়তে পাব়েন ।

  • আপনি আপনার ভিডিওটি একটি শান্ত পরিবেশে রেকর্ড করবেন যাতে ব্যাকগ্রাউন্ডে কোনও আশপাশের শব্দ শুনতে না পাব়ে ৷
  • ভাল রেকর্ডিং সরঞ্জাম ব্যবহার করুন যাতে অডিও পরিষ্কার হয়। এছাড়াও, আপনি রেকর্ড করার সময় ইনপুট ভলিউম মিটার দেখতে ভুলবেন না ।
  • গ্ৰীন বেকগ্ৰাউন্ড সেট আপ করবেন এবং রেকর্ডিংয়ের সময় স্টুডিও লাইট ব্যবহার করবেন ।
  • আপনার ভিডিও ১০৮০p বা উচ্চতর রেকর্ড করবেন । ইউটিউব এইচডি ভিডিওকে পছন্দ করে।
  • ব়েকৰ্ডিং কব়াব় আগে আপনার ভিডিও স্ক্রিপ্টের পরিকল্পনা করে নিবেন এবং সেগুলি প্ৰ্যাক্টিকেল কব়বেন । যাতে আপনি আপনার সমস্ত প্রাসঙ্গিক পয়েন্টগুলি ভূলে নাযান ।
  • আপনার ভিডিওর কিছু অংশকে উচ্চারণ করতে ধীর গতি এবং বুদ্ধিমানের সাথে লাফ কাট ব্যবহার করুন।
  • হব়িজন্টাল্লি একটি ভিডিও রেকর্ডিং কব়াব় সময় ট্রাইপডেব় সহায়তা নিতে পাব়েন । বিস্তৃত শটগুলির জন্য, আপনি একটি ক্লিপ-অন লেন্স ব্যবহার করতে পারেন।
  • একটি ভালো ভিডিও এডিটিং সফটওয়্যার বেছে নিবেন।
  • অবশেষে, পাবলিশ করার আগে আপনার কাজগুলো সাবধানে পর্যালোচনা করে নিবেন ।

টিপ ৬: দর্শকদের সাথে জড়িত থাকুন


আপনি যখন আপনার দর্শকদের সাথে ইন্টারঅ্যাক্ট করেন, তখন এটি তাদের তৃপ্তির অনুভূতি দেয়। এটি এমন লোকেদের উচ্চ সম্ভাবনার দিকে নিয়ে যায় যারা আপনার চ্যানেলে সদস্যতা নিতে চায়। এই কারণেই আপনার ইউটিউব সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য আপনার দর্শকদের সাথে জড়িত হওয়া খুবই গুরুত্বপূর্ণ।

  • ভিডিও দেখার জন্য যাব়া সময় নেয় তাদেব়কে ভিডিওর শেষে ধন্যবাদ জানাবেন এবং আরও তথ্যের জন্য কোথায় যেতে হবে সে সম্পর্কে তাদের ধারণা দিবেন ।
  • আপনার ভিডিও সম্পর্কে মন্তব্য করতে এবং প্রতিক্রিয়া জানাতে আপনার দর্শকদের উত্সাহিত করুন৷ আপনি হয়তো জানেন যে "ভিডিও মন্তব্যের র‍্যাঙ্কিংয়ের সাথে খুব শক্তিশালী সম্পর্ক রয়েছে"।
  • সমালোচনা থেকে শিখুন এবং আপনার ভিডিওতে এই প্রতিক্রিয়াগুলিকে একত্রিত করুন৷ আপনি সবসময় আপনার দর্শকদের কাছ থেকেও নতুন ধারণা পেতে পারেন এবং মন্তব্যের উপর ভিত্তি করে নতুন ভিডিও তৈরি করতে পারেন।
  • সবশেষে, আপনাকে সর্বদা একটি প্রাক-রেকর্ড করা ভিডিও করতে হবে না, লাইভ স্ট্রিমিং হল রিয়েল-টাইমে আপনার দর্শকদের সাথে ইন্টারঅ্যাক্ট করার একটি ভাল উপায়।

টিপ ৭: অন্যান্য প্ল্যাটফর্মে আপনার ভিডিও স্বেয়াব় করুন


আপনার ভিডিওটি YouTube-এর বাইরের লোকেদের কাছে পৌঁছানব় জন্য আপনি অন্য প্ল্যাটফর্মে আপনার ভিডিও প্রচার করতে পাব়েন । যেমন-

১. সোশ্যাল মিডিয়া


ফেসবুক এবং ইনস্টাগ্রাম এ স্বেয়াব় করার জন্য ভাল জায়গা কিন্তু আপনি অন্যান্য প্ল্যাটফর্মেরও অনেক সুবিধা নিতে পারেন। আপনি যখন ফেসবুকে কিছু পোস্ট করবেন তখন আপনার ইউটিউব ভিডিওর লিঙ্কটি তার সাথে অন্তর্ভুক্ত করে দিবেন । টুইটার, ইনস্টাগ্রাম এবং অন্যান্য সামাজিক মিডিয়া সাইটগুলির সাথে একই কৌশল প্রয়োগ করুন।

২. ফোরাম এবং ব্লগ ডিসকাসন


আপনি ফোরাম এবং ব্লগ আলোচনায় অংশগ্রহণ করতে পারেন এবং যখনই আলোচনার সাথে প্রাসঙ্গিক এবং স্বাভাবিক হয় আপনার YouTube লিঙ্কটি অন্তর্ভুক্ত করতে পারেন৷ উচ্চ প্রশ্নোত্তর সাইটগুলিতে যোগ দিন এবং আপনার ভিডিও সম্পর্কিত প্রশ্নের উত্তর পোস্ট করুন৷

৩. লিঙ্ক বিল্ডিং


আপনার বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক ওয়েবসাইট খুঁজুন এবং ব্যাকলিংক তৈরি করতে তাদের সাথে সহযোগিতা করুন। আপনি প্রশংসাপত্র লিঙ্ক বিল্ডিংয়ের জন্যও বেছে নিতে পারেন যেখানে কেউ আপনার ভিডিওতে লিঙ্ক করে একটি সাক্ষ্য প্রদান করে।

৪. ইনফ্লুয়েন্সার মার্কেটিং


ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়ানোর একটি দ্রুততম উপায় হল ইনফ্লুয়েন্সার মার্কেটিং । প্রভাবশালীদের একটি অনুগত অনুসরণ রয়েছে যা তাদের বিষয়বস্তু অনেক লোকের কাছে পৌঁছানো সহজ করে তোলে। যদি একজন প্রভাবশালী আপনার হয়ে একটি ভিডিও পোস্ট করে, তাহলে এটি আপনাকে দ্রুত প্রচুর গ্রাহক পেতে সাহায্য করবে।

৫. ইমেইল মার্কেটিং


একযোগে অনেক লোকের কাছে পৌঁছানোর জন্য ইমেলগুলিও একটি দুর্দান্ত উপায়। আপনার ইমেল স্বাক্ষরে আপনার YouTube চ্যানেল লিঙ্ক যোগ করে ইমেল বিপণনের সুবিধা নিতে পাব়েন এতে আপাব় লাভ হবে ।

৬. আপনার বিষয়বস্তু প্রচারের অন্যান্য উপায়


  • প্রাসঙ্গিক সম্প্রদায় পৃষ্ঠাগুলিতে আপনার ভিডিও লিঙ্কগুলি পোস্ট করে লোকেদের সাথে জড়িত হতে পাব়েন ৷
  • সম্মানিত ভিডিও ডিরেক্টরিতে আপনার ভিডিও প্রকাশ করতে পাব়েন ।
  • জনপ্রিয় বুকমার্কিং সাইটগুলিতে আপনার ভিডিও বুকমার্ক করতে পাব়েন (যেমন: stumbleupon.com)
  • আপনার ব্লগ পোস্ট এ আপনাব় ভিডিঅ লিঙ্ক এম্বেড কব়ুন ।

উপসংহার


আশা করি যে "কিভাবে YouTube সাবস্ক্রাইবার বাড়ানো যায়" এই লেখাটি আপনাকে আপনার YouTube প্ল্যাটফৰ্মে লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে । ইউটিউবে একজন পেশাদার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য, আপনাকে আরও বেশি সংখ্যক গ্রাহক পেতে হবে। এটি করার একমাত্র উপায় হল ভাল সামগ্রী তৈরি করুন এবং মূল ক্ষেত্রগুলিকে অপ্টিমাইজ করুন । এতখন সাতে থাকাব় জন্য অনেক অনেক ধন্যবাদ ।

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.