rojinacreator

বিগত কয়েক বছরে চাহিদার তুঙ্গে ব্লকচেইন প্রযুক্তি II Know about blockchain technology latest update

বিভিন্ন প্ৰকাব়েব় ব্লকচেইন ব়য়েছে, তাব় কিছু উদাহব়ণ আমি এখানে বলেছি । আসা কব়ি আপনাদেব় উপকাব়ে আসবে ।


বিগত কয়েক বছরে চাহিদার তুঙ্গে ব্লকচেইন প্রযুক্তি II Know about blockchain technology latest update



  • ব্যক্তিগত ব্লকচেইন নেটওয়ার্ক


ব্যক্তিগত ব্লকচেইনগুলি বন্ধ নেটওয়ার্কগুলিতে কাজ করে । ব্যক্তিগত ব্যবসা এবং সংস্থাগুলির জন্য ভাল কাজ করে। অ্যাক্সেসযোগ্যতা, অনুমোদন পছন্দ, নেটওয়ার্কের প্যারামিটার এবং আব় অন্যান্য গুরুত্বপূর্ণ নিরাপত্তা বিকল্পগুলি কাস্টমাইজ করে কোম্পানিগুলিতে । শুধুমাত্র একটি কর্তৃপক্ষ একটি ব্যক্তিগত ব্লকচেইন নেটওয়ার্ক পরিচালনা করে।

  • পাবলিক ব্লকচেইন নেটওয়ার্ক


বিটকয়েন এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সি পাবলিক ব্লকচেইন থেকে উদ্ভূত হয়েছে । পাব্লিক ব্লকচেইন নেটওৱএৰ্ক ডিস্ট্রিবিউটেড লেজার টেকনোলজি (ডিএলটি) জনপ্রিয় করার ক্ষেত্রেও ভূমিকা পালন করে। চ্যালেঞ্জ এবং সমস্যা দূর করতেও সাহায্য করতে পাব়ে । নিরাপত্তা ত্রুটি এবং কেন্দ্রীকরণ সমস্যাব় ক্ষেত্ৰেও সহায়তা কব়ে।

DLT-এর মাধ্যমে, ডেটা একটি একক অবস্থানে সংরক্ষণ করার পরিবর্তে একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক জুড়ে বিতরণ করা হয়। তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য একটি ঐক্যমত্য অ্যালগরিদম ব্যবহার করা হয়; প্রুফ অফ স্টেক (PoS) এবং প্রুফ অফ ওয়ার্ক (PoW) হল দুটি প্রায়শই ব্যবহৃত ঐকমত্য পদ্ধতি।

  • অনুমোদিত ব্লকচেইন নেটওয়ার্ক (Permission Block chain Network)


কখনও কখনও হাইব্রিড ব্লকচেইন নামেও পরিচিত । এই নেটওয়ার্ক হল ব্যক্তিগত ব্লকচেইন যা অনুমোদিত ব্যক্তিদের জন্য বিশেষ অ্যাক্সেসের অনুমতি দেয় । সংস্থাগুলি সাধারণত এই ধরণের ব্লকচেইনগুলি সেট আপ করে থাকে । নেটওয়ার্কে কে এবং কোন লেনদেনে অংশগ্রহণ করতে পারে তা নির্ধারণ করার সময় এটি আরও ভাল ভাবে সহায়তা কব়ে ।

  • কনসোর্টিয়াম ব্লকচেইন


একটি কনসোর্টিয়াম ব্লকচেইন হল একাধিক আর্থিক প্রতিষ্ঠানের একটি গ্রুপ যেখানে প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব ব্লকচেইন রয়েছে। এই ব্লকচেইনে, সম্মতি প্রক্রিয়া নিয়ন্ত্রণের জন্য নোডের একটি প্রাক-নির্বাচিত সেট অনুমোদিত ব়য়েছে ।

অনুমোদিত ব্লকচেইনের মতোই, কনসোর্টিয়াম ব্লকচেইনগুলিতে পাবলিক এবং প্রাইভেট উভয় উপাদানই রয়েছে । একাধিক সংস্থা ছাড়া একটি একক কনসোর্টিয়াম ব্লকচেইন নেটওয়ার্ক পরিচালনা করবে। যদিও এই ধরনের ব্লকচেইনগুলি প্রাথমিকভাবে সেট আপ করা আরও জটিল হতে পারে, একবার তারা চালু হলে, তারা আরও ভাল নিরাপত্তা দিতে পারে। উপরন্তু, কনসোর্টিয়াম ব্লকচেইনগুলি একাধিক সংস্থার সাথে সহযোগিতার জন্য সর্বোত্তম।

  • হাইব্রিড ব্লকচেইন


হাইব্রিড ব্লকচেইন হল পাবলিক এবং প্রাইভেট উভয় ব্লকচেইনের সমন্বয়। এই ব্লকচেইনের কিছু অংশ সর্বজনীন এবং স্বচ্ছ । অন্যগুলি ব্যক্তিগত এবং শুধুমাত্র অনুমোদিত যা নির্দিষ্ট অংশগ্রহণকারীদের জন্য অ্যাক্সেসযোগ্য। হাইব্রিড ব্লকচেইনগুলিকে সেই ক্ষেত্রে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে যেখানে স্বচ্ছতা এবং গোপনীয়তার মধ্যে একটি ভারসাম্য প্রয়োজন। উদাহরণস্বরূপ, সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে একাধিক পক্ষ নির্দিষ্ট তথ্য অ্যাক্সেস করতে পারে, কিন্তু সংবেদনশীল তথ্য গোপন রাখা যেতে পারে।

  • পাশে শিকল (Sidechain)


সাইডচেইন হল একটি পৃথক, স্বাধীন ব্লকচেইন । দ্বিমুখী সেতু ব্যবহার করে প্রধান ব্লকচেইনের (মেইনচেইন) সাথে যুক্ত থাকে এই সাইডচেইন । এটি মেইনচেইন এবং সাইডচেইনের মধ্যে টোকেন বা অন্যান্য ডিজিটাল সম্পদ স্থানান্তর করতে সক্ষম ।

সাইডচেইন হল বিভিন্ন ব্লকচেইন যা মূল ব্লকচেইনের সমান্তরালে চলা । যা অতিরিক্ত কার্যকারিতা এবং স্কেলেবিলিটির জন্য অনুমতি দেয়। Sidechains মূল ব্লকচেইনের অখণ্ডতাকে প্রভাবিত না করেই বিকাশকারীদের নতুন বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে পরীক্ষা করতে সক্ষম করে। 

উদাহরণস্বরূপ, সাইডচেইনগুলি বিকেন্দ্রীভূত অ্যাপ্লিকেশন তৈরি করতে এবং নির্দিষ্ট ঐক্যমত্য প্রক্রিয়া বাস্তবায়নের জন্য ব্যবহার করা যেতে পারে। ভিড় কমাতে এবং স্কেলেবিলিটি বাড়াতে প্রধান ব্লকচেইনের লেনদেন পরিচালনা করতেও সাইডচেইন ব্যবহার করা যেতে পারে।

  • ব্লকচেইন লেয়াব়ছ


ব্লকচেইন স্তরগুলি একে অপরের উপরে ব্লকচেইনের একাধিক স্তর তৈরির ধারণাকে বুজায় । প্রতিটি স্তরের নিজস্ব ঐকমত্য প্রক্রিয়া, নিয়ম এবং কার্যকারিতা থাকতে পারে যা অন্যান্য স্তরগুলির সাথে যোগাযোগ করতে পারে। এটি বৃহত্তর মাপযোগ্যতা নিশ্চিত করে, কারণ লেনদেনগুলি বিভিন্ন স্তর জুড়ে সমান্তরালভাবে প্রক্রিয়া করা যেতে পারে। উদাহরণস্বরূপ, বিটকয়েন ব্লকচেইনের উপরে নির্মিত লাইটনিং নেটওয়ার্ক হল একটি দ্বিতীয় স্তর সমাধান যা ব্যবহারকারীদের মধ্যে অর্থপ্রদানের চ্যানেল তৈরি করে দ্রুত এবং সস্তা লেনদেন সক্ষম করে।

বিটকয়েন vs ব্লকচেইন


বিটকয়েন হল একটি ডিজিটাল মুদ্রা যা 2009 সালে প্রথম চালু হয়েছিল । এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় এবং সফল ক্রিপ্টোকারেন্সি । বিটকয়েনের জনপ্রিয়তা তার বিকেন্দ্রীভূত প্রকৃতির জন্য দায়ী । এটির সরবরাহ নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় কর্তৃপক্ষ বা কোনো ব্যাংক নেই। এর মানে হল যে লেনদেনগুলি বেনামী, এবং বিটকয়েন ব্যবহার করার সময় কোনও লেনদেনের ফি জড়িত থাকে না।

ব্লকচেইন হল দুটি পক্ষের মধ্যে সংঘটিত লেনদেনের একটি ডাটাবেস । যেখানে প্রতিটি লেনদেনের তথ্য সম্বলিত ডেটার ব্লকগুলি ক্রমানুসারে চেইনের সাথে যুক্ত করা হয়। ব্লকচেইন ক্রমাগত বৃদ্ধি পাওৱাব় কারণ হল এতে নতুন ব্লক যুক্ত হচ্ছে ।

ব্লকচেইন vs ব্যাংক


ব্লকচেইনের ব্যাংকিং শিল্পে বিপ্লব ঘটানোর সম্ভাবনা রয়েছে। ডিজিটাল যুগের পরিবর্তিত চাহিদার সাথে খাপ খাইয়ে নিতে ব্যাঙ্কগুলিকে আরও দ্রুত হতে হবে । ব্লকচেইন তাদের কাছে ধরার একটি উপায় প্রদান করে৷ ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের লেনদেন পরিচালনা করা, নিরাপদ এবং কার্যকর উপায় অফার করতে ব্লকচেইন ব্যবহার করে । ব্লকচেইন ব্যাঙ্কগুলিব় ক্রিয়াকলাপকে স্ট্রিমলাইন করতে এবং খরচ কমাতে সাহায্য করে ।

ট্ৰেডিসনাল ফাইনান্সেব় উপর ব্লকচেইনের সুবিধাগুলি কী কী?


ব্লকচেইন ট্ৰেডিসনাল ফাইনান্সেব় তুলনায় বেশ কিছু সম্ভাব্য সুবিধা প্রদান করে। সবচেয়ে জনপ্রিয় সুবিধাগুলির মধ্যে একটি হল ব্লকচেইন বিকেন্দ্রীভূত যখন ঐতিহ্যগত অর্থ কেন্দ্রীভূত। এর মানে হল ব্লকচেইন সিস্টেমে ব্যর্থতার কোন একক পয়েন্ট নেই। ব্লকচেইনের আরেকটি সুবিধা হল এটি ট্ৰেডিসনাল ফাইনান্সেব়চেয়ে বেশি স্বচ্ছ।

আপনি ব্লকচেইন প্রযুক্তিতে কীভাবে বিনিয়োগ করবেন


ব্লকচেইন প্রযুক্তি এবং স্টক একটি লাভজনক বিনিয়োগ হতে পারে । আপনার প্রথম ব্লকচেইন বিনিয়োগ কেনার দিকে পরবর্তী পদক্ষেপ নেওয়ার বিভিন্ন উপায় রয়েছে। ব্লকচেইন প্রযুক্তিতে বিনিয়োগ করার সময় প্ৰথম যে ধাব়না আসতে হবে মনে সেটা সাধারণত বিটকয়েন হতে হবে এবং এটিকে উপেক্ষা করা উচিত নয়। বিটকয়েন ছাড়াও, অল্টকয়েন এবং লাইটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি পেনি স্টকগুলিতে বিনিয়োগের বিকল্পও রয়েছে।

একজন বিনিয়োগকারী হিসাবে আপনি কয়েন কিনতে পারেন । এই প্রত্যাশার সাথে যে পরিষেবা বা অ্যাপ জনপ্রিয় হয়ে উঠলে দাম বাড়বে । ব্লকচেইন প্রযুক্তিতে বিনিয়োগ করার আরেকটি উপায় হল ব্লকচেইন প্রযুক্তির উপর নির্মিত স্টার্টআপগুলিতে বিনিয়োগ করা। বিশুদ্ধ ব্লকচেইন প্রযুক্তিতে বিনিয়োগ করার বিকল্প সবসময়ই থাকে।

ট্ৰেডিসনাল ফাইনান্স এবং ব্লকচেইন বিনিয়োগ কৌশল


ট্ৰেডিসনাল ফাইনান্স এ দুটি প্রধান বিনিয়োগ কৌশল রয়েছে: সক্রিয় এবং নিষ্ক্রিয়। সক্রিয় বিনিয়োগের মধ্যে স্টক বা অন্যান্য সম্পদ বাছাই করা এবং তারপর সেগুলিকে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখা জড়িত। প্যাসিভ ইনভেস্টিং, সম্পদের ঝুড়িতে বিনিয়োগ করা এবং তারপর দীর্ঘ সময়ের জন্য সেগুলিকে ধরে রাখা জড়িত। এই উভয় কৌশলেরই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে, তবে তাদের মধ্যে একটি প্রধান পার্থক্য রয়েছে: সক্রিয় বিনিয়োগ নিষ্ক্রিয় বিনিয়োগের চেয়ে অনেক বেশি ঝুঁকিপূর্ণ।

ডাটাবেস এবং ব্লকচেইনের মধ্যে পার্থক্য কী?


ডেটাবেস এ ডেটা কেন্দ্রীভূত স্টোরেজ ব্যবহার করে এবং ব্লকচেইন ডেটার বিকেন্দ্রীভূত স্টোরেজ ব্যবহার করে। সংরক্ষিত ডেটা পরিচালনা করার জন্য ডাটাবেসের একজন ডাটাবেস অ্যাডমিনেব় প্রয়োজন হয় কিন্তু ব্লকচেইনে কোন প্রশাসক বা অ্যাডমিন নেই।

ডাটাবেস কেন্দ্রীভূত হয়, যার অর্থ একক সত্তা এটি নিয়ন্ত্রণ করে। এই সত্তা একটি কোম্পানি, সরকার, বা ব্যক্তি ও হতে পারে । অন্যদিকে ব্লকচেইন বিকেন্দ্রীকৃত, যার অর্থ হল যে কোনও সত্তা এটি নিয়ন্ত্রণ করে না।

ব্লকচেইন কিভাবে ক্লাউড থেকে আলাদা?


ব্লকচেইন হল একটি নতুন প্রযুক্তি যা বিভিন্ন উপায়ে ক্লাউড থেকে আলাদা ।

  • ব্লকচেইন বিকেন্দ্রীভূত হয় কিন্তু ক্লাউড কেন্দ্রীভূত হয়। এর মানে হল যে ব্লকচেইন কম্পিউটারের একটি নেটওয়ার্কে বিতরণ করা হয় কিন্তু ক্লাউড একটি কেন্দ্রীয় সার্ভারে সংরক্ষণ করা হয়ে থাকে ।
  • ব্লকচেইন অপরিবর্তনীয় অর্থাৎ আপনি একবার ব্লকচেইনে ডেটা এ্যন্ট্ৰি কব়লে তা পরিবর্তন করতে পাব়বেনা । ব্লক চেইনে ডাটা পব়িবৰ্তন কব়া যায় না।

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.