rojinacreator

স্বাস্থ্য বীমা কি প্রত্যেকেরই করা ভালো? আপনার কী মতামত? What Are Exclusive Provider Organization (EPO) Plans: Key Features Of EPO Plans

স্বাস্থ্য বীমা হল আধুনিক স্বাস্থ্যসেবার একটি গুরুত্বপূর্ণ অংশ। বাজারে উপলব্ধ বিভিন্ন ধরনের পরিকল্পনার সাথে, কোনটি আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত তা নির্ধারণ করা চ্যালেঞ্জিং হতে পারে। পরিচালিত যত্ন পরিকল্পনা একটি জনপ্রিয় বিকল্প যা সাম্প্রতিক বছরগুলিতে ক্রমবর্ধমান সাধারণ হয়ে উঠেছে। এই পরিকল্পনাগুলির মধ্যে, এক্সক্লুসিভ প্রোভাইডার অর্গানাইজেশন, বা ইপিও, বৈশিষ্ট্য এবং সুবিধাগুলির একটি অনন্য সেট অফার করে।



স্বাস্থ্য বীমা কি প্রত্যেকেরই করা ভালো? আপনার কী মতামত? What Are Exclusive Provider Organization (EPO) Plans: Key Features Of EPO Plans



এক্সক্লুসিভ প্রোভাইডার অর্গানাইজেশন (EPOs): বৈশিষ্ট্য এবং সুবিধার একটি ছোট্ট আলোচনা ।


স্বাস্থ্যসেবা আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ । একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা বেছে নেওয়া গুরুত্বপূর্ণ যা আমাদের প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত। এরকম একটি বিকল্প হল একটি এক্সক্লুসিভ প্রোভাইডার অর্গানাইজেশন বা ইপিও। ইপিও হল এক ধরনের পরিচালিত পরিচর্যা স্বাস্থ্য বীমা পরিকল্পনা যা রোগী এবং স্বাস্থ্যসেবা প্রদানকারী উভয়কেই বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করে। আজকে আমি এই নিবন্ধটিতে EPO কি? তাদের বৈশিষ্ট্য, সুবিধাগুলি এবং আব় অনেক বিষয় নিয়ে আলোচনা কব়ব । আসা কব়ি আপনাদেব় সবাইব় উপকাব় আসবে ।

২. একটি এক্সক্লুসিভ প্রোভাইডার অর্গানাইজেশন বা EPO কি?


ইপিও হল এক ধরনের পরিচালিত পরিচর্যা স্বাস্থ্য বীমা পরিকল্পনা । যা স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (এইচএমও) এবং পছন্দের প্রদানকারী সংস্থা (পিপিও) উভয়ের দিকগুলিকে একত্রিত করে। একটি এইচএমওর মতো, একটি ইপিও সদস্যদের একটি প্রাথমিক যত্ন চিকিত্সক (পিসিপি) চয়ন করতে হয় যিনি তাদের সমস্ত চিকিৎসা যত্নের সমন্বয় করেন। যাইহোক, এইচএমওর বিপরীতে, ইপিওতে সাধারণত বিশেষজ্ঞের যত্নের জন্য পিসিপি থেকে রেফারেলের প্রয়োজন হয় না। উপরন্তু, ইপিওতে সাধারণত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি নেটওয়ার্ক থাকে যারা পিপিও-র মতো আলোচনার ভিত্তিতে সদস্যদের পরিষেবা প্রদান করতে সম্মত হন।

৩. EPO কিভাবে কাজ করে?


আপনি যখন একটি EPO প্ল্যানে নথিভুক্ত করবেন তখন আপনাকে অবশ্যই একজন প্রাথমিক যত্ন চিকিৎসক (PCP) নির্বাচন করতে হবে । যিনি সমস্ত চিকিৎসা পরিষেবার জন্য আপনার যোগাযোগের বিন্দু হিসেবে কাজ করবেন। আপনার PCP আপনার যত্নের সমন্বয় করতে সাহায্য করবে এবং প্রয়োজনে আপনাকে EPO নেটওয়ার্কের মধ্যে বিশেষজ্ঞদের কাছে পাঠাবে। HMO-এর বিপরীতে, বেশিরভাগ ক্ষেত্রে বিশেষজ্ঞের সাথে দেখা করার জন্য আপনাকে আপনার PCP থেকে রেফারেল পাওয়ার দরকার নেই।

EPO-তে স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি নেটওয়ার্কও রয়েছে যারা আলোচনার ভিত্তিতে সদস্যদের পরিষেবা প্রদান করতে সম্মত হয়। এই প্রদানকারীদের মধ্যে ডাক্তার, হাসপাতাল এবং অন্যান্য চিকিৎসা সুবিধা অন্তর্ভুক্ত থাকতে পারে। আপনি যদি একজন ইপিও প্রদানকারীর কাছ থেকে যত্ন গ্রহণ করেন, তাহলে আপনি সাধারণত নেটওয়ার্কের বাইরের প্রদানকারীর তুলনায় কম পকেট খরচ প্রদান করবেন।

৪. EPO এর সুবিধা ব়য়েছে এখানে


খরচ বাঁচানো


একটি ইপিও পরিকল্পনার অন্যতম প্রধান সুবিধা হল খরচ সঞ্চয় কব়া বা খব়চ কম কব়া। ইপিও-তে সাধারণত PPO-এর মতো অন্যান্য ধরনের পরিচালিত পরিচর্যা পরিকল্পনার তুলনায় মাসিক প্রিমিয়াম কম থাকে। অতিরিক্তভাবে, আপনি যদি একজন ইপিও প্রদানকারীর কাছ থেকে যত্ন গ্রহণ করেন, তাহলে আপনি সাধারণত নেটওয়ার্কের বাইরের প্রদানকারীর তুলনায় কম পকেটের খরচ প্রদান করতে পাব়বেন। এটি আপনাকে সময়ের সাথে চিকিৎসা ব্যয়ে অর্থ সাশ্রয় করতে সহায়তা করতে পারে।

যত্নের সমন্বয়


একটি EPO প্ল্যানের সাথে, আপনার প্রাথমিক যত্ন চিকিত্সক (PCP) আপনার সমস্ত চিকিৎসা যত্নের সমন্বয়ের জন্য দায়ী। এর মানে হল যে আপনার PCP বিশেষজ্ঞ এবং অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে কাজ করবে যাতে আপনি আপনার প্রয়োজনীয় যত্ন পান। এটি আপনাকে অপ্রয়োজনীয় পরীক্ষা বা পদ্ধতি এড়াতে এবং আপনি উচ্চ-মানের, সমন্বিত যত্ন পান তা নিশ্চিত করতে সাহায্য করতে পারে।

অনুমানযোগ্য খরচ


ইপিও প্ল্যানগুলিতে সাধারণত অনুমানযোগ্য খরচ থাকে, যা স্বাস্থ্যসেবা ব্যয়ের জন্য বাজেট করা সহজ করে তুলতে পারে। একটি EPO পরিকল্পনার মাধ্যমে, আপনি যত্ন নেওয়ার আগে আপনার পকেটের বাইরের খরচগুলি কী হবে তা আপনি জানতে পারবেন, যা আপনাকে অপ্রত্যাশিত চিকিৎসা বিল এড়াতে সাহায্য করতে পারে।

সম্পৰ্কিত পোষ্ট: 

 স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO) বীমা সম্পৰ্কে ব়য়েছে বিস্থাব়িত তথ্য


৫. EPO এর সীমাবদ্ধতা


যদিও ইপিও প্ল্যানগুলি অনেক সুবিধা প্রদান করে । তবে এখানে বিবেচনা করার জন্য কিছু সীমাবদ্ধতাও রয়েছে:

লিমিটেড প্রোভাইডার নেটওয়ার্ক


একটি ইপিও পরিকল্পনার অন্যতম প্রধান সীমাবদ্ধতা হল সীমিত প্রদানকারী নেটওয়ার্ক। ইপিও-তে সাধারণত PPO-এর মতো অন্যান্য ধরনের পরিচালিত পরিচর্যা পরিকল্পনার তুলনায় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি ছোট নেটওয়ার্ক থাকে। এর মানে হল যে স্বাস্থ্যসেবা প্রদানকারী নির্বাচন করার ক্ষেত্রে আপনার কাছে কম পছন্দ থাকতে পারে।

নেটওয়ার্কের বাইরে খরচ


আপনি যদি ইপিও প্ল্যান সহ নেটওয়ার্কের বাইরের কোনও প্রদানকারীর কাছ থেকে যত্ন পান, তাহলে আপনি যে পরিষেবাগুলি পাবেন তার সম্পূর্ণ মূল্য পরিশোধের জন্য আপনি দায়ী হতে পারেন। এর ফলে পকেটের বাইরে খরচ বেশি হতে পারে এবং স্বাস্থ্যসেবা ব্যয়ের জন্য বাজেট করা আরও কঠিন হতে পারে।

নেটওয়ার্কের বাইরের যত্নের জন্য কোন কভারেজ নেই


পকেটের বাইরের উচ্চ খরচ ছাড়াও, ইপিও পরিকল্পনাগুলি সাধারণত নেটওয়ার্কের বাইরের যত্নের জন্য কভারেজ প্রদান করে না। এর মানে হল যে আপনি যদি নেটওয়ার্কের বাইরের কোনো প্রদানকারীর কাছ থেকে যত্ন নেওয়া বেছে নেন, তাহলে আপনি যে পরিষেবাগুলি পাবেন তার সম্পূর্ণ মূল্য পরিশোধের জন্য আপনি দায়ী থাকবেন।

৬. কিভাবে EPO অন্যান্য পরিচালিত পরিচর্যা পরিকল্পনা থেকে আলাদা


যদিও ইপিওগুলি অন্যান্য পরিচালিত যত্নের পরিকল্পনাগুলির সাথে কিছু মিল ভাগ করে নেয়, তখনও বিবেচনা করার জন্য কিছু মূল পার্থক্য রয়েছে:

HMO, এইচএমও


একটি এইচএমওর মতো, একটি ইপিও সদস্যদের একটি প্রাথমিক যত্ন চিকিত্সক (পিসিপি) চয়ন করতে হয় যিনি তাদের সমস্ত চিকিৎসা যত্নের সমন্বয় করেন। যাইহোক, এইচএমওর বিপরীতে, ইপিওতে সাধারণত বিশেষজ্ঞের যত্নের জন্য পিসিপি থেকে রেফারেলের প্রয়োজন হয় না। অতিরিক্তভাবে, ইপিওতে এইচএমওর তুলনায় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি ছোট নেটওয়ার্ক থাকতে পারে।

PPO, পিপিও


পিপিওর মতো, ইপিওতে সাধারণত স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি নেটওয়ার্ক থাকে যারা আলোচনার হারে সদস্যদের পরিষেবা প্রদান করতে সম্মত হন। যাইহোক, ইপিও-তে পিপিওর তুলনায় প্রদানকারীদের একটি ছোট নেটওয়ার্ক থাকতে পারে। উপরন্তু, EPO সাধারণত নেটওয়ার্কের বাইরের যত্নের জন্য কভারেজ প্রদান করে না।

POS পরিকল্পনা


POS পরিকল্পনার মতো, একটি ইপিও সদস্যদের একটি প্রাথমিক যত্ন চিকিত্সক (পিসিপি) বেছে নিতে হবে যিনি তাদের সমস্ত চিকিৎসা যত্নের সমন্বয় করেন। যাইহোক, একটি POS পরিকল্পনার বিপরীতে, EPO সাধারণত নেটওয়ার্কের বাইরের যত্নের জন্য কভারেজ প্রদান করে না।


স্বাস্থ্য বীমা কি প্রত্যেকেরই করা ভালো? আপনার কী মতামত? What Are Exclusive Provider Organization (EPO) Plans: Key Features Of EPO Plans


৭. কিভাবে এবং কাব়া EPO বিবেচনা করা উচিত?


EPO পরিকল্পনা এমন ব্যক্তিদের জন্য একটি ভাল বিকল্প হতে পারে যারা স্বাস্থ্যসেবা খরচে অর্থ সঞ্চয় করতে চান কিন্তু এখনও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বিস্তৃত পরিসরে অ্যাক্সেস রয়েছে। EPO গুলি এমন ব্যক্তিদের জন্যও একটি ভাল বিকল্প যারা প্রাথমিক যত্নের চিকিত্সক (PCP) পছন্দ করেন যিনি তাদের সমস্ত চিকিৎসা যত্নের সমন্বয় করেন।

  • একটি EPO-তে "এক্সক্লুসিভ" শব্দটির অর্থ কী?


এক্সক্লুসিভ প্রোভাইডার অর্গানাইজেশন (ইপিও) এর "এক্সক্লুসিভ" শব্দটি এই সত্যটিকে বোঝায় যে সদস্যদের ইপিও নেটওয়ার্কের মধ্যে প্রদানকারীদের থেকে জরুরি যত্নের জন্য কিছু ব্যতিক্রম সহ স্বাস্থ্যসেবা পরিষেবা গ্রহণ করতে হবে।

  • ইপিও কি অন্যান্য পরিচালিত পরিচর্যা পরিকল্পনার চেয়ে বেশি সাশ্রয়ী?


PPO-এর মতো অন্যান্য পরিচালিত পরিচর্যা পরিকল্পনার তুলনায় EPOগুলি আরও সাশ্রয়ী হতে পারে, তবে এটি নির্দিষ্ট পরিকল্পনা এবং প্রদানকারী নেটওয়ার্কের উপর নির্ভর করতে পারে।

  • আমি কি ইপিও প্ল্যান সহ একজন বিশেষজ্ঞকে দেখতে পারি?


হ্যাঁ, আপনি আপনার প্রাইমারি কেয়ার চিকিত্সকের (PCP) রেফারেল ছাড়াই EPO প্ল্যান সহ একজন বিশেষজ্ঞকে দেখতে পারেন।

  • যদি আমি একটি EPO প্ল্যান সহ নেটওয়ার্কের বাইরের প্রদানকারীর কাছ থেকে যত্ন গ্রহণ করি তাহলে কি হবে?


আপনি যদি ইপিও প্ল্যান সহ নেটওয়ার্কের বাইরের কোনও প্রদানকারীর কাছ থেকে যত্ন পান, তাহলে আপনি যে পরিষেবাগুলি পাবেন তার সম্পূর্ণ মূল্য পরিশোধের জন্য আপনি দায়ী হতে পারেন।

  • খোলা তালিকাভুক্তির সময় আমি কি একটি ইপিও প্ল্যানে যেতে পারি?


খোলা তালিকাভুক্তির সময় আপনি একটি EPO প্ল্যানে স্যুইচ করতে পারেন কিনা তা আপনার নিয়োগকর্তা বা বীমা প্রদানকারীর নির্দিষ্ট নিয়ম এবং নির্দেশিকাগুলির উপর নির্ভর করতে পারে। একটি ইপিও পরিকল্পনা আপনার জন্য একটি বিকল্প কিনা তা দেখতে তাদের সাথে চেক করতে ভুলবেন না।

কোনো স্বাস্থ্য বীমা নিৰ্বাচন কব়াব় আগে একজন ভাল এক্সপাৰ্টেব় সাথে পব়ামৰ্শ নিয়ে নিবেন । আসা কব়ি আমাব় এই লেখাটি আপনাদেব় পছন্দ হবে এবং উপকাব়ে আসবে ।

ধন্যবাদ !

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.