rojinacreator

মেয়াদী বীমা: আপনার ভবিষ্যতের জন্য সাশ্রয়ী মূল্যের সুরক্ষা II What is in term life insurance?

টার্ম লাইফ ইন্স্যুরেন্স হল এক ধরনের জীবন বীমা যা একটি নির্দিষ্ট সময় বা "মেয়াদ" এর জন্য কভারেজ প্রদান করে। স্থায়ী জীবন বীমার বিপরীতে সমগ্র জীবন বা সর্বজনীন জীবন বীমা, মেয়াদী জীবন বীমা নগদ মূল্য তৈরি করে না এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য বিশুদ্ধ সুরক্ষা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। পলিসির মেয়াদে আপনার মৃত্যু হলে এটি আপনার প্রিয়জনদের জন্য আর্থিক নিরাপত্তা প্রদান করবে।আজকে আমি Term Life Insurance বিষয়ে বলব । আসা কব়ি আপনাদেব় সবাইব় কাজে আসবে ।


মেয়াদী বীমা: আপনার ভবিষ্যতের জন্য সাশ্রয়ী মূল্যের সুরক্ষা II What is in term life insurance?


মেয়াদী জীবন বীমা হার


$500,000 কভারেজ                গড় মাসিক খরচ পুরুষদেব়      গড় মাসিক খরচ মহিলাদেব়


30 বছর বয়সী                                         $30                                             $25

40 বছর বয়সী                                         $52                                             $42

50 বছর বয়সী                                         $138                                           $101

55 বছর বয়সী                                         $241                                           $180

মেয়াদী জীবন বীমা হল জীবন বীমার একটি সহজবোধ্য এবং সাশ্রয়ী মূল্যের রূপ। এটি একটি নির্দিষ্ট সংখ্যক বছরের জন্য কভারেজ অফার করে, সাধারণত ১০ থেকে ৩০ বছর পর্যন্ত। পলিসিটি সুবিধাভোগীদের একটি মৃত্যু সুবিধা প্রদান করে যদি বিমাকৃত ব্যক্তি মেয়াদের মধ্যে মারা যায় তবে এই সুবিধা প্ৰদান কব়ে থাকেন। এটি আপনার প্রিয়জনদের রক্ষা করার জন্য অস্থায়ী কভারেজ প্রদান করে যে বছরগুলিতে তারা সবচেয়ে বেশি আর্থিকভাবে দুর্বল হতে পারে, যেমন আপনার যখন নির্ভরশীল, বন্ধকী বা বকেয়া ঋণ থাকে তখন আপনি এই সুবিধা লাভ কব়বেন।

টার্ম লাইফ ইন্স্যুরেন্স কিভাবে কাজ করে?


মেয়াদী জীবন বীমা পলিসির মেয়াদে কভারেজের বিনিময়ে একটি বীমা কোম্পানিকে নিয়মিত প্রিমিয়াম প্রদান করে কাজ করে। যদি বীমাকৃত ব্যক্তি মেয়াদের সময় থাকা অৱস্থাত মারা যায় তখন ওই সময়ে পলিসিটি পলিসিতে নাম দেওয়া সুবিধাভোগীদেরকে মৃত্যু সুবিধা প্রদান করে অৰ্থাত আৰ্থিক ভাবে সুবিধা লাভ কব়ে। মৃত্যু সুবিধা সুবিধাভোগীরা হারানো আয় প্রতিস্থাপন করতে, অন্ত্যেষ্টিক্রিয়া ব্যয় কভার করতে, ঋণ পরিশোধ করতে বা অন্যান্য আর্থিক গঠনবাধকতা পূরণ করতে ব্যবহার করতে পারেন।

কত প্ৰকাব়েব় টার্ম লাইফ ইন্স্যুরেন্সের ব়য়েছে


বিভিন্ন প্রয়োজন এবং পছন্দ অনুসারে বিভিন্ন ধরণের মেয়াদী জীবন বীমা পলিসি রয়েছে। এখানে কিছু সাধারণ প্রকার রয়েছে:

  • লেভেল টার্ম লাইফ ইন্স্যুরেন্স


লেভেল টার্ম লাইফ ইন্স্যুরেন্স পলিসির মেয়াদ জুড়ে একটি নির্দিষ্ট মৃত্যু সুবিধা এবং প্রিমিয়াম প্রদান করে। এর মানে হল যে মৃত্যু সুবিধা একই থাকে এবং প্রিমিয়ামগুলি পলিসির সময়কালের সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি অনুমানযোগ্য কভারেজ সরবরাহ করে এবং প্রায়শই এর সরলতার জন্য পছন্দ করা হয়।

  • মেয়াদী জীবন বীমা হ্রাস


ক্রমহ্রাসমান মেয়াদী জীবন বীমা, যা মর্টগেজ লাইফ ইন্স্যুরেন্স নামেও পরিচিত, এটি একটি বন্ধকী বা অন্যান্য ঋণের ক্রমহ্রাসমান ব্যালেন্সের সাথে সারিবদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। মৃত্যুর সুবিধা সময়ের সাথে সাথে হ্রাস পায়, সাধারণত বকেয়া ঋণের ব্যালেন্সের সাথে সামঞ্জস্য রেখে। ক্রমবর্ধমান মেয়াদী পলিসি বাড়ির মালিকদের মধ্যে জনপ্রিয় যারা মারা গেলে তাদের মর্টগেজ কভার করা নিশ্চিত করতে চান।

  • নবায়নযোগ্য মেয়াদী জীবন বীমা

পুনর্নবীকরণযোগ্য মেয়াদী জীবন বীমা পলিসিধারকদের মেয়াদ শেষে তাদের কভারেজ পুনর্নবীকরণ করার অনুমতি দেয় কোনো মেডিকেল পরীক্ষা না করে বা বীমাযোগ্যতার প্রমাণ প্রদান না করে। এই বিকল্পটি উপকারী যদি আপনি প্রাথমিক মেয়াদের বাইরে কভারেজের প্রয়োজন বলে আশা করেন বা যদি আপনার পরিস্থিতি পরিবর্তন হয়।

  • পরিবর্তনযোগ্য মেয়াদী জীবন বীমা


পরিবর্তনযোগ্য মেয়াদী জীবন বীমা পলিসিটিকে একটি স্থায়ী জীবন বীমা পলিসিতে রূপান্তর করার বিকল্প প্রদান করে, যেমন সমগ্র জীবন বা সর্বজনীন জীবন বীমা, অতিরিক্ত আন্ডাররাইটিং বা বীমাযোগ্যতার প্রমাণ প্রদান না করেই। ভবিষ্যতে আপনার বীমা পরিবর্তনের প্রয়োজন হলে এই নমনীয়তা সুবিধাজনক হতে পারে।

টার্ম লাইফ ইন্স্যুরেন্সের সুবিধা


মেয়াদী জীবন বীমা বেশ কিছু সুবিধা প্রদান করে যা এটিকে অনেক ব্যক্তি এবং পরিবারের জন্য একটি জনপ্রিয় পছন্দ করে তোলে।তাব় মধ্য কিছু সুবিধা এখানে রয়েছে:

  • সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম


স্থায়ী জীবন বীমা পলিসির তুলনায় মেয়াদী জীবন বীমার প্রিমিয়াম কম থাকে। যেহেতু এটি একটি নির্দিষ্ট মেয়াদের জন্য কভারেজ প্রদান করে, তাই প্রিমিয়ামগুলি সাধারণত আরও সাশ্রয়ী হয়, যা এটিকে বিস্তৃত বাজেটের জন্য অ্যাক্সেসযোগ্য করে তোলে।

  • অস্থায়ী কভারেজ


মেয়াদী জীবন বীমা অস্থায়ী প্রয়োজনের জন্য উপযুক্ত। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য কভারেজ প্রদান করে, যা আপনাকে আপনার আর্থিক দায়িত্বের সাথে পলিসি সারিবদ্ধ করার অনুমতি দেয়, যেমন সন্তান লালন-পালন করা, ঋণ পরিশোধ করা বা বন্ধক রাখা। মেয়াদ শেষ হয়ে গেলে, আপনি আপনার পরিবর্তিত পরিস্থিতির উপর ভিত্তি করে আপনার বীমা চাহিদাগুলি পুনরায় মূল্যায়ন করতে পারেন।

  • নমনীয়তা


মেয়াদী জীবন বীমা পলিসির সময়কাল এবং কভারেজ পরিমাণের ক্ষেত্রে নমনীয়তা প্রদান করে। আপনি এমন একটি শব্দ চয়ন করতে পারেন যা আপনার আর্থিক লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ হয়, তা একটি নির্দিষ্ট মাইলফলকের জন্য একটি স্বল্প মেয়াদ বা আরও বিস্তৃত কভারেজের জন্য একটি দীর্ঘ মেয়াদ।

  • সহজ এবং স্বচ্ছ


মেয়াদী জীবন বীমা পলিসিগুলি সাধারণত সহজবোধ্য এবং বোঝা সহজ। কভারেজ এবং প্রিমিয়ামগুলি শুরুতেই স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়েছে, যা স্বচ্ছতা প্রদান করে এবং সেই অনুযায়ী আপনার আর্থিক পরিকল্পনা করার অনুমতি দেয়।

মেয়াদী জীবন বীমা নির্বাচন করার সময় যেগুলো বিষয় বিবেচনা করা দব়কাব় ।


মেয়াদী জীবন বীমা পলিসি নির্বাচন করার সময়, এটি আপনার নির্দিষ্ট চাহিদা পূরণ করে তা নিশ্চিত করার জন্য বিভিন্ন বিষয় বিবেচনা করা অপরিহার্য। এখানে বিবেচনা করার জন্য কিছু কারণ রয়েছে:

  • কভারেজ পরিমাণ


একটি উপযুক্ত কভারেজ পরিমাণ নির্ধারণ করার জন্য আপনার আর্থিক বাধ্যবাধকতা এবং আপনার সুবিধাভোগীদের চাহিদা মূল্যায়ন করুন। বকেয়া ঋণ, ভবিষ্যত খরচ, এবং আয় প্রতিস্থাপনের প্রয়োজনীয়তার মতো বিষয়গুলি বিবেচনা করুন।

  • মেয়াদের দৈর্ঘ্য


আপনার নির্দিষ্ট লক্ষ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি শব্দ নিৰ্বাচন করুন। মূল্যায়ন করুন যে আপনি কতক্ষণ আর্থিক নির্ভরশীল বা বকেয়া ঋণ থাকতে চান যা আপনি পলিসি কভার করতে পাব়েন ।

  • প্রিমিয়াম


প্রিমিয়াম কাঠামো পর্যালোচনা করুন এবং নিশ্চিত করুন যে এটি আপনার বাজেটের মধ্যে ফিট করে। আপনার পছন্দসই কভারেজ পরিমাণ এবং মেয়াদের জন্য সবচেয়ে প্রতিযোগিতামূলক হারগুলি খুঁজে পেতে বিভিন্ন বীমাকারীদের থেকে উদ্ধৃতি তুলনা করুন।

  • রাইডার এবং অ্যাড-অন


ঐচ্ছিক রাইডার এবং অ্যাড-অনগুলি অন্বেষণ করুন যা আপনার মেয়াদী জীবন বীমা পলিসিকে উন্নত করতে পারে। সাধারণ রাইডারদের মধ্যে ত্বরিত ডেথ বেনিফিট অন্তর্ভুক্ত রয়েছে, যা আপনাকে একটি টার্মিনাল অসুস্থতা ধরা পড়লে মৃত্যু সুবিধার একটি অংশ অ্যাক্সেস করতে দেয় এবং প্রিমিয়াম মওকুফ করে, যা আপনি অক্ষম হলে প্রিমিয়াম পেমেন্ট মওকুফ করে।

  • বীমাকারীর খ্যাতি


পলিসি প্রদানকারী বীমা কোম্পানির খ্যাতি এবং আর্থিক স্থিতিশীলতা নিয়ে গবেষণা করুন। বীমাকারীর দাবি মান্য করার এবং চমৎকার গ্রাহক পরিষেবা প্রদানের একটি শক্তিশালী ট্র্যাক রেকর্ড রয়েছে তা নিশ্চিত করতে সম্মানিত সংস্থাগুলির রেটিং দেখুন। তাব় পব় নিৰ্বাচন কব়ুন ।




টার্ম লাইফ ইন্স্যুরেন্সের জন্য কীভাবে আবেদন করবেন


  • গবেষণা এবং উদ্ধৃতি তুলনা কব়ুন ।


বিভিন্ন বীমা কোম্পানির কাছ থেকে গবেষণা এবং উদ্ধৃতি সংগ্রহ করে শুরু করুন। কভারেজ, প্রিমিয়াম এবং অতিরিক্ত বৈশিষ্ট্যের তুলনা করুন আপনার প্রয়োজনের সাথে সবচেয়ে উপযুক্ত পলিসি খুঁজে পেতে।

  • আবেদনপত্র পূরণ করুন


একবার আপনি একজন বীমাকারী বেছে নিলে, আপনাকে একটি আবেদনপত্র পূরণ করতে হবে। অ্যাপ্লিকেশনটি সাধারণত ব্যক্তিগত তথ্য, স্বাস্থ্য ইতিহাস, জীবনযাত্রার অভ্যাস এবং আপনার সুবিধাভোগীদের সম্পর্কে বিশদ জিজ্ঞাসা করবে।

  • আন্ডাররাইটিং প্রক্রিয়া


আবেদন জমা দেওয়ার পরে, বীমা কোম্পানি আপনার তথ্য পর্যালোচনা করবে এবং আপনার ঝুঁকি প্রোফাইল মূল্যায়ন করবে। এই প্রক্রিয়া, যা আন্ডাররাইটিং নামে পরিচিত, বীমাকারীকে পলিসির জন্য আপনি যে প্রিমিয়াম প্রদান করবেন তা নির্ধারণ করতে সহায়তা করে।

  • মেডিকেল পরীক্ষা


কভারেজের পরিমাণ এবং আপনার বয়সের উপর নির্ভর করে, বীমাকারীর একটি মেডিকেল পরীক্ষার প্রয়োজন হতে পারে। একজন লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসা পেশাদার আপনার সামগ্রিক স্বাস্থ্যের মূল্যায়ন করতে এবং পূর্বে বিদ্যমান যেকোনো শর্ত শনাক্ত করতে পরীক্ষা পরিচালনা করবেন।

  • নীতি জারি


একবার আন্ডাররাইটিং প্রক্রিয়া সম্পূর্ণ হলে এবং বীমাকারী আপনার আবেদন অনুমোদন করলে, তারা পলিসি জারি করবে। নীতিটি গ্রহণ করার আগে এটি আপনার প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করতে সাবধানতার সাথে পর্যালোচনা করুন।


মেয়াদী বীমা: আপনার ভবিষ্যতের জন্য সাশ্রয়ী মূল্যের সুরক্ষা II What is in term life insurance?


টার্ম লাইফ ইন্স্যুরেন্স সম্পর্কে সাধারণ ভুল ধারণা


টার্ম লাইফ ইন্স্যুরেন্স প্রায়ই ভুল ধারণার সম্মুখীন হয় যা লোকেদের এটি বিবেচনা করা থেকে বিরত রাখতে পারে। এখানে কিছু সাধারণ ভ্রান্ত ধারনা বাদ দেওয়া হল:

  • "আমার জীবন বীমার দরকার নেই"


যদিও জীবন বীমার প্রয়োজন ব্যক্তিভেদে পরিবর্তিত হয়, মেয়াদী জীবন বীমা আপনার মৃত্যুর ঘটনায় আপনার প্রিয়জনদের জন্য মূল্যবান আর্থিক সুরক্ষা প্রদান করতে পারে। এটি মনের শান্তি প্রদান করে এবং চ্যালেঞ্জিং সময়ে আপনার সুবিধাভোগীদের সমর্থন নিশ্চিত করে।

  • "মেয়াদী জীবন বীমা ব্যয়বহুল"


স্থায়ী জীবন বীমা পলিসির তুলনায়, মেয়াদী জীবন বীমার সাধারণত আরো সাশ্রয়ী মূল্যের প্রিমিয়াম থাকে। এটি অস্থায়ী প্রয়োজনের জন্য খরচ-কার্যকর কভারেজ প্রদান করে, এটি অনেক ব্যক্তি এবং পরিবারের জন্য একটি ব্যবহারিক পছন্দ করে তোলে।

  • "আমি আমার স্বাস্থ্যের কারণে মেয়াদী জীবন বীমা পেতে পারি না"


যদিও স্বাস্থ্য পরিস্থিতি জীবন বীমার খরচ এবং প্রাপ্যতাকে প্রভাবিত করতে পারে, অনেক বীমাকারীরা বিভিন্ন স্বাস্থ্য ইতিহাস সহ ব্যক্তিদের জন্য মেয়াদী জীবন বীমা বিকল্পগুলি অফার করে। বিভিন্ন বীমাকারীদের অন্বেষণ করা এবং একজন বীমা পেশাদারের সাথে আপনার নির্দিষ্ট পরিস্থিতি নিয়ে আলোচনা করা গুরুত্বপূর্ণ।

১. আমি কি পরে আমার মেয়াদী জীবন বীমা পলিসি পরিবর্তন করতে পারব?


হ্যাঁ, মেয়াদী জীবন বীমা পলিসি একটি স্থায়ী পলিসিতে রূপান্তর করার বা প্রাথমিক মেয়াদের শেষে একটি নতুন মেয়াদের জন্য পুনর্নবীকরণ করার বিকল্প অফার করে। নির্দিষ্ট বিবরণের জন্য আপনার বীমাকারীর সাথে যোগাযোগ করুন।

২. টার্ম লাইফ ইন্স্যুরেন্স কি পুরো জীবন বীমার চেয়ে ভালো?


মেয়াদী জীবন বীমা এবং সমগ্র জীবন বীমা বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে। মেয়াদী জীবন বীমা সাধারণত আরও সাশ্রয়ী এবং অস্থায়ী প্রয়োজনের জন্য উপযুক্ত, যখন সমগ্র জীবন বীমা আজীবন কভারেজ প্রদান করে এবং নগদ মূল্য তৈরি করে।

৩. আমি কি আমার মেয়াদী জীবন বীমা পলিসিতে রাইডার যোগ করতে পারি?


হ্যাঁ, অনেক বীমাকারী ঐচ্ছিক রাইডার অফার করে যা আপনার মেয়াদী জীবন বীমা পলিসিকে উন্নত করতে পারে। সাধারণ রাইডারদের মধ্যে ত্বরিত মৃত্যু সুবিধা, প্রিমিয়ামের অক্ষমতা মওকুফ এবং চাইল্ড রাইডার অন্তর্ভুক্ত।

৪. যদি আমি আমার মেয়াদী জীবন বীমা পলিসি শেষ করি তাহলে কি হবে?


আপনি যদি আপনার মেয়াদী জীবন বীমা পলিসির মেয়াদ শেষ করেন, তাহলে কভারেজের মেয়াদ শেষ হয়ে যাবে এবং আপনি কোনো মৃত্যু সুবিধা পাবেন না। যাইহোক, আপনি পলিসিটি পুনর্নবীকরণ করতে পারেন, এটিকে একটি স্থায়ী পলিসিতে রূপান্তর করতে পারেন বা সেই সময়ে আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে অন্যান্য বীমা বিকল্পগুলি বিবেচনা করতে পারেন।

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.