rojinacreator

পছন্দের প্রদানকারী সংস্থা (PPO): সংজ্ঞা এবং সুবিধা: Preferred Provider Organization (PPO): Definition and Benefits

পি পি অ হল এক ধরনের স্বাস্থ্য পরিকল্পনা যা চিকিৎসা প্রদানকারীদের সাথে চুক্তি করে, যেমন হাসপাতাল এবং ডাক্তার, অংশগ্রহণকারী প্রদানকারীদের একটি নেটওয়ার্ক তৈরি করতে। আপনি যদি প্ল্যানের নেটওয়ার্কের অন্তর্গত প্রোভাইডার ব্যবহার করেন তাহলে আপনি কম অর্থ প্রদান করবেন। 

আপনি কি কোনো স্বাস্থ্যসেবা প্রদানকারী বেছে নেওয়ার ক্ষেত্রে নমনীয়তা খুঁজছেন? আপনি কি একটি স্বাস্থ্যসেবা পরিকল্পনা খুঁজছেন যা খরচ সঞ্চয় এবং কভারেজ বিকল্পগুলি অফার করে? যদি আপনার উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনি এই PPO বিবেচনা করতে পারেন।

এই নিবন্ধে আজকে আমরা PPO সম্পর্কে আপনার যা জানা দরকার যেমন তারা কীভাবে কাজ করে, তাদের সুবিধা এবং অসুবিধাগুলি এবং কীভাবে আপনার জন্য সঠিক PPO চয়ন করবেন সেগুলি নিয়ে আলোচনা করব৷


পছন্দের প্রদানকারী সংস্থা (PPO): সংজ্ঞা এবং সুবিধা: Preferred Provider Organization (PPO): Definition and Benefits


PPO কি?


একটি পছন্দের প্রদানকারী সংস্থা (পিপিও) হল এক ধরনের স্বাস্থ্যসেবা পরিকল্পনা যা এখনও খরচ সঞ্চয় এবং কভারেজ বিকল্পগুলি অফার করার সময় স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে নমনীয়তা প্রদান করে।

PPO এমন একটি নেটওয়ার্ক রয়েছে যারা PPO সদস্যদের প্রদত্ত পরিষেবার জন্য ছাড়ের হার গ্রহণ করতে সম্মত হয়েছে। এই প্রদানকারীদের "ইন-নেটওয়ার্ক" প্রদানকারী বলা হয়। সদস্যরা নেটওয়ার্কের অংশ নন এমন প্রদানকারীদের দেখতেও বেছে নিতে পারেন, কিন্তু তারা সাধারণত তাদের পরিষেবার জন্য আরও বেশি অর্থ প্রদান করবে। এই প্রদানকারীদের "নেটওয়ার্কের বাইরে" প্রদানকারী বলা হয়।

কিভাবে PPO কাজ করে?


পিপিওগুলি তাদের সদস্যদের যে কোনও স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখার জন্য পছন্দের প্রস্তাব দিয়ে কাজ করে । তা নেটওয়ার্কের মধ্যে হোক বা নেটওয়ার্কের বাইরে। যাইহোক, একটি ইন-নেটওয়ার্ক প্রদানকারীকে দেখার ফলে সদস্যের জন্য পকেটের খরচ কম হয়।

PPO-তে "পছন্দের প্রদানকারীদের" তালিকা রয়েছে যারা PPO সদস্যদের প্রদত্ত পরিষেবার জন্য ছাড়ের হার গ্রহণ করতে সম্মত হয়েছে। যখন একজন সদস্য একটি ইন-নেটওয়ার্ক প্রদানকারীকে দেখেন, তখন তারা ছাড়ের হার পরিশোধ করে এবং PPO অবশিষ্ট ব্যালেন্স পরিশোধ করে। যখন একজন সদস্য একটি নেটওয়ার্কের বাইরের প্রদানকারীকে দেখেন, তখন তারা সাধারণত একটি উচ্চ হার প্রদান করে এবং PPO ব্যালেন্সের কম অর্থ প্রদান করে।

এখানে PPO এর সুবিধা এবং অসুবিধা গুলো ব়য়েছে


পেশাদার


  • স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে নমনীয়তা: PPO তাদের সদস্যদের তাদের বেছে নেওয়া যেকোনো স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখতে দেয়, তা নেটওয়ার্কের মধ্যে হোক বা নেটওয়ার্কের বাইরে।
  • কোন রেফারেলের প্রয়োজন নেই: সদস্যদের একজন বিশেষজ্ঞকে দেখার জন্য প্রাথমিক যত্নের চিকিত্সকের কাছ থেকে রেফারেলের প্রয়োজন নেই।
  • খরচ সঞ্চয়: সদস্যরা সাধারণত ইন-নেটওয়ার্ক প্রদানকারীদের দেখে অর্থ সঞ্চয় করতে পারেন যারা PPO সদস্যদের প্রদত্ত পরিষেবার জন্য ছাড়ের হার গ্রহণ করতে সম্মত হয়েছেন।
  • কভারেজ বিকল্প: PPOs প্রেসক্রিপশন ড্রাগ কভারেজ এবং প্রতিরোধমূলক যত্ন সহ কভারেজ বিকল্পগুলির একটি পরিসীমা অফার করে থাকেন।
  • নেটওয়ার্কের বাইরের কভারেজ: সদস্যরা এখনও নেটওয়ার্কের বাইরের পরিষেবাগুলির জন্য কভারেজ পেতে পারেন, কিন্তু উচ্চ মূল্যে প্ৰতিশোধ কব়তে হবে৷

কনস

  • উচ্চতর প্রিমিয়াম: PPO-তে সাধারণত অন্যান্য স্বাস্থ্যসেবা পরিকল্পনার চেয়ে বেশি প্রিমিয়াম থাকে।
  • আউট-অফ-নেটওয়ার্ক প্রদানকারীদের জন্য উচ্চতর পকেট খরচ: যে সদস্যরা নেটওয়ার্কের বাইরে সরবরাহকারীদের দেখতে পছন্দ করে তারা সাধারণত পকেটের বাইরে বেশি অর্থ প্রদান করে।
  • নেটওয়ার্কের বাইরে সীমিত কভারেজ: সদস্যদের নেটওয়ার্কের বাইরে সীমিত কভারেজ থাকতে পারে।
  • পেপারওয়ার্ক: নেটওয়ার্কের বাইরের পরিষেবাগুলির জন্য প্রতিদান পাওয়ার জন্য সদস্যদের কাগজপত্র ফাইল করতে হতে পারে।

কিভাবে আপনাদেব় জন্য সঠিক PPO নির্বাচন করবেন ?


  • নেটওয়ার্কের আকার: প্রদানকারীদের নেটওয়ার্কের আকার এবং প্রাপ্যতা বিবেচনা করুন।
  • কভারেজ বিকল্প: আপনার স্বাস্থ্যসেবা চাহিদা পূরণ করে এমন কভারেজ বিকল্পগুলি সন্ধান করুন, যেমন প্রেসক্রিপশন ড্রাগ কভারেজ এবং প্রতিরোধমূলক যত্ন।
  • নেটওয়ার্কের বাইরের কভারেজ: নেটওয়ার্কের বাইরে সরবরাহকারীদের খরচ এবং কভারেজ বিবেচনা করুন।
  • গ্রাহক পরিষেবা: PPO এবং এর গ্রাহক পরিষেবার পর্যালোচনাগুলি পরীক্ষা করুন৷
  • নমনীয়তা: যেকোনো স্বাস্থ্যসেবা প্রদানকারীকে দেখতে নমনীয়তা থাকা আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন।

অন্যান্য স্বাস্থ্য পরিকল্পনার সাথে পিপিওগুলি কীভাবে তুলনা করে ?


PPO গুলি একমাত্র স্বাস্থ্যসেবা পরিকল্পনা উপলব্ধ নয়। অন্যান্য স্বাস্থ্য পরিকল্পনার সাথে PPO-এর সংক্ষিপ্ত তুলনা এখানে দেওয়া হল:


  • এইচএমও (স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা): এইচএমওগুলির সাধারণত পিপিওগুলির তুলনায় কম প্রিমিয়াম থাকে, তবে তারা স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে কম নমনীয়তা প্রদান করে। এইচএমও-র সদস্যদের সাধারণত একজন প্রাথমিক যত্ন চিকিত্সক বেছে নিতে হয় যিনি বিশেষজ্ঞদের রেফারেল প্রদান করবেন।
  • POS (পয়েন্ট অফ সার্ভিস): POS প্ল্যানগুলি HMO এবং PPO বৈশিষ্ট্যগুলির সমন্বয় অফার করে৷ সদস্যদের একজন প্রাথমিক যত্ন চিকিত্সক আছেন যিনি বিশেষজ্ঞদের রেফারেল প্রদান করেন, তবে তারা অতিরিক্ত খরচের জন্য নেটওয়ার্কের বাইরের প্রদানকারীদের দেখতেও বেছে নিতে পারেন।

সম্পর্কিত বিষয়: স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO) বীমা সম্পৰ্কে ব়য়েছে বিস্থাব়িত তথ্য


PPOs এর ভবিষ্যত


পিপিওগুলি 1980 সাল থেকে রয়েছে এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে তাদের নমনীয়তার কারণে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে। যাইহোক, টেলিমেডিসিন এবং ভার্চুয়াল স্বাস্থ্যসেবা বৃদ্ধির সাথে, পিপিওগুলি ভবিষ্যতে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

কিছু বিশেষজ্ঞ ভবিষ্যদ্বাণী করেছেন যে পিপিওগুলি তাদের সদস্যদের আরও সাশ্রয়ী মূল্যের এবং সুবিধাজনক স্বাস্থ্যসেবা বিকল্পগুলি অফার করার জন্য আরও ভার্চুয়াল কেয়ার বিকল্প এবং টেলিমেডিসিন প্রদানকারীদের সাথে অংশীদারিত্বের দিকে যেতে পারে।

PPO vs HMO


HMO প্ল্যানে সাধারণত কম মাসিক প্রিমিয়াম থাকে। আপনি পকেট থেকে কম অর্থ প্রদানের আশা করতে পারেন এবং এই সুবিধাব় লাভ নিতে পাব়েন। রেফারেল ছাড়াই নেটওয়ার্কের মধ্যে এবং বাইরে উভয় ক্ষেত্রেই সরবরাহকারীদের ব্যবহার করার নমনীয়তার বিনিময়ে পিপিওগুলির মাসিক প্রিমিয়াম বেশি থাকে৷ PPO প্ল্যানের সাথে পকেটের বাইরের চিকিৎসা খরচও বেশি হতে পারে।

একটি পিপিও এবং একটি এইচএমওর মধ্যে প্রধান পার্থক্য হল স্বাস্থ্যসেবা প্রদানকারী নির্বাচন করার ক্ষেত্রে নমনীয়তার স্তর। এইচএমওগুলির সাধারণত পিপিওগুলির তুলনায় কম প্রিমিয়াম থাকে তবে কম নমনীয়তা অফার করে। এইচএমও-র সদস্যদের প্রয়োজন একজন প্রাথমিক যত্ন চিকিত্সক বেছে নিতে যিনি বিশেষজ্ঞদের রেফারেল প্রদান করেন।

PPO বনাম POS


POS পরিকল্পনাগুলি HMO এবং PPO বৈশিষ্ট্যগুলির সমন্বয় অফার করে। সদস্যদের একজন প্রাথমিক যত্ন চিকিত্সক আছেন যিনি বিশেষজ্ঞদের রেফারেল প্রদান করেন, তবে তারা অতিরিক্ত খরচের জন্য নেটওয়ার্কের বাইরের প্রদানকারীদের দেখতেও বেছে নিতে পারেন ।


পছন্দের প্রদানকারী সংস্থা (PPO): সংজ্ঞা এবং সুবিধা: Preferred Provider Organization (PPO): Definition and Benefits


নেটওয়ার্ক প্রদানকারী বনাম নেটওয়ার্কের বাইরের প্রদানকারী


PPO-এর এমন একটি নেটওয়ার্ক রয়েছে যারা PPO সদস্যদের প্রদত্ত পরিষেবার জন্য ছাড়ের হার গ্রহণ করতে সম্মত হয়েছে। সদস্যরা নেটওয়ার্কের অংশ নন এমন প্রদানকারীদের দেখতেও বেছে নিতে পারেন, কিন্তু তারা সাধারণত তাদের পরিষেবার জন্য আরও বেশি অর্থ প্রদান করবে।

PPO Copays এবং Deductibles কি?


Copays এবং deductibles হল PPO এর সাথে যুক্ত দুটি সাধারণ পদ। Copas হল একটি নির্দিষ্ট পরিমাণ যা সদস্যরা স্বাস্থ্যসেবা পরিষেবার জন্য অর্থ প্রদান করে, যেমন ডাক্তারের কাছে যাওয়া বা প্রেসক্রিপশনের ওষুধ। ডিডাক্টিবল হল সেই পরিমাণ যা সদস্যদের তাদের বীমা কভারেজ শুরু হওয়ার আগে পকেট থেকে পরিশোধ করতে হবে।

পিপিও এবং মেডিকেয়ার


পিপিও মেডিকেয়ার সুবিধাভোগীদের জন্য একটি জনপ্রিয় পছন্দ। মেডিকেয়ার অ্যাডভান্টেজ প্ল্যান, যা প্রাইভেট ইন্স্যুরেন্স কোম্পানিগুলি দ্বারা অফার করা হয়, প্রায়ই স্বাস্থ্যসেবা কভারেজের বিকল্প হিসাবে পিপিও অন্তর্ভুক্ত করে।

পিপিও সম্পর্কে প্রচলিত মিথ (Common Myths about PPOs)


পিপিও সম্পর্কে বেশ কিছু মিথ আছে যা সত্য নয়। এই পৌরাণিক কাহিনীগুলির মধ্যে কয়েকটি অন্তর্ভুক্ত:



• PPO শুধুমাত্র সুস্থ মানুষের জন্য।

• পিপিও খুব ব্যয়বহুল।

• PPO প্রতিরোধমূলক যত্নের জন্য কভারেজ অফার করে না।


PPO এবং HMO মধ্যে পার্থক্য কি?


উত্তর: প্রধান পার্থক্য হল স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে নমনীয়তার স্তর। এইচএমও-র সদস্যদের প্রয়োজন একজন প্রাথমিক যত্ন চিকিত্সক বেছে নেওয়ার জন্য যিনি বিশেষজ্ঞদের রেফারেল প্রদান করেন, যখন পিপিও সদস্যদের ইন-নেটওয়ার্ক এবং আউট-অফ-নেটওয়ার্ক প্রদানকারী উভয়কেই দেখতে দেয়।

১. আমি কি পিপিও সহ নেটওয়ার্কের বাইরের কোনো প্রদানকারীকে দেখতে পারি?


উত্তর: হ্যাঁ, তবে সদস্যরা সাধারণত নেটওয়ার্কের বাইরের পরিষেবাগুলির জন্য বেশি অর্থ প্রদান করবে।

২. পিপিওর সাথে কপি এবং ডিডাক্টিবল কীভাবে কাজ করে?


উত্তর: Copays হল একটি নির্দিষ্ট পরিমাণ যা সদস্যরা স্বাস্থ্যসেবা পরিষেবার জন্য অর্থ প্রদান করে, যেমন ডাক্তারের কাছে যাওয়া বা প্রেসক্রিপশনের ওষুধ। ডিডাক্টিবল হল সেই পরিমাণ যা সদস্যদের তাদের বীমা কভারেজ শুরু হওয়ার আগে পকেট থেকে পরিশোধ করতে হবে।

৩. অন্যান্য স্বাস্থ্যসেবা পরিকল্পনার তুলনায় পিপিও কি বেশি ব্যয়বহুল?


উত্তর: এটি নির্দিষ্ট পরিকল্পনা এবং এর কভারেজ বিকল্পগুলির উপর নির্ভর করে। PPO সাধারণত HMO-এর তুলনায় বেশি নমনীয়তা অফার করে কিন্তু উচ্চতর প্রিমিয়াম থাকতে পারে।

৪. পিপিও কি শুধুমাত্র সুস্থ মানুষের জন্য?


উত্তর: না, পিপিও এমন যে কারও জন্য যারা স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং কভারেজ বিকল্প বেছে নেওয়ার ক্ষেত্রে নমনীয়তা চান।

আসা কব়ি আপনাব়া বুজতে পেব়েছেন তবে যদি কোনো বীমা নিতে ছান তাহলে একজন ভাল অভিজ্ঞদেব় পব়ামৰ্শ নিয়ে নিবেন । আমাব় এই লেখাটা পঢ়াব় জন্য এবং আমাব় চাইট ভীজিট কব়াব় জন্য অসংখ্য ধন্যবাদ । 

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.