rojinacreator

স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO) বীমা সম্পৰ্কে ব়য়েছে বিস্থাব়িত তথ্য ।। What is health maintenance organization insurance?

স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMOs)


স্বাস্থ্যের যত্নের খরচ যেমন বাড়তে থাকে, আরও বেশি সংখ্যক মানুষ তাদের চিকিৎসা খরচ পরিচালনা করার উপায় হিসেবে স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা বা অন্যান্য স্বাস্থ্য বীমার দিকে ঝুঁকছে। HMOs একটি নির্দিষ্ট মাসিক ফিতে প্রতিরোধমূলক যত্ন, ডায়াগনস্টিক পরীক্ষা এবং চিকিত্সার বিকল্পগুলি সহ বিস্তৃত পরিসরের পরিষেবাগুলি অফার করে। আজকের এই প্রবন্ধে আমি এইচএমও-এর ইনস এবং আউটস, তারা কীভাবে কাজ করে, তাদের ভালো-মন্দ এবং কীভাবে আপনার প্রয়োজনের জন্য সঠিক পথ বেছে নিতে হয় সে সম্পর্কে কিছু তথ্য তুলে ধরব।


স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO) বীমা সম্পৰ্কে ব়য়েছে বিস্থাব়িত তথ্য ।। What is health maintenance organization insurance?


HMO বা স্বাস্থ্য ব়ক্ষণাবেক্ষণ বীমা কি?


HMO হল একটি স্বাস্থ্যসেবা সংস্থা যারা সদস্যদের একটি নির্দিষ্ট মাসিক ফি দিয়ে চিকিৎসা সেবা প্রদান করে। তারা সাধারণত তাদের সদস্যদের সুস্থ রাখা এবং সামগ্রিক স্বাস্থ্যসেবা খরচ কমানোর লক্ষ্যে প্রতিরোধমূলক যত্ন, ডায়াগনস্টিক পরীক্ষা এবং চিকিত্সার বিকল্পগুলি সহ বিস্তৃত পরিসরের পরিষেবাগুলি অফার করে। HMOs প্রায়ই সদস্যদের একটি প্রাথমিক যত্ন চিকিত্সক (PCP), যিনি অন্যান্য চিকিৎসা পরিষেবার গেটওয়ে হিসাবে কাজ করতে চান.

HMOs কিভাবে কাজ করে?


এইচএমও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে চুক্তি করে সদস্যদের কম খরচে চিকিৎসা সেবা প্রদান করে। এই ছাড়ের হারের বিনিময়ে, স্বাস্থ্যসেবা প্রদানকারীরা HMO দ্বারা নির্ধারিত কিছু নির্দেশিকা এবং প্রোটোকল অনুসরণ করতে সম্মত হন। সদস্যদের সাধারণত একটি PCP বেছে নিতে হয় যেটি চিকিৎসা পরিষেবার জন্য যোগাযোগের প্রাথমিক পয়েন্ট হিসাবে কাজ করে। PCP যত্নের সমন্বয় সাধন এবং প্রয়োজনে সদস্যদের বিশেষজ্ঞদের কাছে রেফার করার জন্য দায়ী।

HMOs এর সুবিধাগুলি কি কি?


এইচএমও বিভিন্ন সুবিধা দেয়, যার মধ্যে রয়েছে:


খরচ বাঁচানো

HMOs কম খরচে চিকিৎসা সেবা প্রদান করে, যা সদস্যদের জন্য স্বাস্থ্যসেবা আরও সাশ্রয়ী করে তোলে। এই স্বাস্থ্য বীমাব় দ্ধাব়া আপনাব়া খুব কম খব়চে চিকিতসা কব়াতে পাব়েন ।

প্রতিরোধমূলক যত্ন

এইচএমওগুলি নিয়মিত চেক-আপ এবং স্ক্রীনিং সহ প্রতিরোধমূলক যত্নের উপর জোর দেয়, যা স্বাস্থ্য সমস্যাগুলি গুরুতর হওয়ার আগে সনাক্ত করতে এবং প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। এই সংস্থা গুলো মানুষেব় ব়োগ হলে সেই ব়োগেব় বিভিন্ন পব়িক্ষা নিব়িক্ষা কব়া এবং ব়োগ যাতে বেসি না হয় তাব় উপব় খুব খেয়াল ব়াক্ষে ।

সমন্বিত যত্ন

সদস্যদের একটি পিসিপি বেছে নেওয়ার জন্য, এইচএমওগুলি নিশ্চিত করে যে সমস্ত চিকিৎসা পরিষেবাগুলি সমন্বিত হয় এবং সদস্যরা যথাযথ যত্ন পান।

HMOs এর অসুবিধাগুলো কি কি?


এইচএমও তে কিছু ত্রুটি রয়েছে, যার মধ্যে রয়েছে:

লিমিটেড প্রোভাইডার নেটওয়ার্ক

এইচএমও-তে প্রায়ই স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি সীমিত নেটওয়ার্ক থাকে, যা সদস্যদের জন্য তাদের পছন্দের ডাক্তার বা বিশেষজ্ঞকে দেখা কঠিন করে তুলতে পারে। এই পব্ধতিতে আপনি আপনাব় পছন্ধ মতে ডাক্তাব় ধব়তে পাব়বেন না । উব়া যেই ডাক্তাব় নাৰ্বাচন কব়ে দিবে সেটাই দেখাতে হবে । তবে খুব ভাল ভাবে যত্ন এবং কম খব়ছে আপনাব় চিকিতসা কব়ে দিবে ।

আউট-অফ-নেটওয়ার্ক কেয়ারের জন্য সীমিত কভারেজ

এইচএমওগুলি সাধারণত কেবলমাত্র ইন-নেটওয়ার্ক প্রদানকারীদের দ্বারা প্রদত্ত চিকিৎসা পরিষেবাগুলি কভার করে, যা একটি সমস্যা হতে পারে যদি একজন সদস্যকে নেটওয়ার্কের বাইরের প্রদানকারীর কাছ থেকে যত্নের প্রয়োজন হয়। ওদেব় নেটওৱাৰ্ক বা ওব়া যেইসব নিৰ্বাচন কব়ে দিবে তাতেই সন্তুষ্ট থাকতে হবে বাহিব়ে আপনি কোনো কিছু কব়তে পাব়বেন না ।

সীমিত নমনীয়তা

এইচএমওর সদস্যদের নির্দিষ্ট নির্দেশিকা এবং প্রোটোকল অনুসরণ করতে হয়, যা স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং চিকিত্সার বিকল্পগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে তাদের নমনীয়তা সীমিত করতে পারে।

আমি কিভাবে একটি সঠিক HMO নির্বাচন করব?


একটি এইচএমও নির্বাচন করার সময়, বেশ কয়েকটি কারণ বিবেচনা করা গুরুত্বপূর্ণ, যার মধ্যে রয়েছে:

প্রদানকারী নেটওয়ার্ক

নিশ্চিত করুন যে আপনার এলাকায় HMO-এর স্বাস্থ্যসেবা প্রদানকারীদের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে কি না । যার মধ্যে বিশেষজ্ঞরা রয়েছে। যদি বিস্তৃত নেটওৱাৰ্ক ব়য়েছে এবং তাতে ভাল অভিজ্ঞ ব্যক্তি ব়য়েছে তবে সেটা বেচে নিতে পাব়েন ।

খরচ

আপনি আপনাব় খব়চেব় ওপব় নিৰ্ভব় কব়ে তাব় পব় বেচে নিবেন । যদি আপনি মাসিক ফি আদায় কব়তে পাবেন এবং কত আদায় কব়তে পাব়েন তা দেখে শুনে তাব় পব় নিৰ্বাচন কব়ুন । আপনার বাজেটের সাথে মানানসই একটি খুঁজে পেতে বিভিন্ন HMO-এর মাসিক ফি এবং পকেটের খরচের তুলনা করুন।

কভারেজ

নিশ্চিত করুন যে এইচএমও আপনার প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবাগুলিকে কভার করে কি না যদি কভাব় নাকব়ে তবে এটাতে যাবেন না । যার মধ্যে প্রেসক্রিপশন ওষুধ, প্রতিরোধমূলক যত্ন এবং ডায়াগনস্টিক পরীক্ষা এই আব় অনেক কিছু ব়য়েছে তা সব কভাব়েজ কব়তে হবে যদি না কব়ে সেটাতে যোগ না দেওৱাটাই ভাল।

খ্যাতি

এইচএমওর খ্যাতি এবং গ্রাহক পর্যালোচনাগুলি নিয়ে গবেষণা করুন যাতে এটির মানসম্পন্ন যত্ন প্রদানের একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে।


স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO) বীমা সম্পৰ্কে ব়য়েছে বিস্থাব়িত তথ্য ।। What is health maintenance organization insurance?


উপসংহার


যাইহোক, স্বাস্থ্যসেবা প্রদানকারী এবং চিকিত্সার বিকল্পগুলি বেছে নেওয়ার ক্ষেত্রে সীমিত প্রদানকারী নেটওয়ার্ক এবং কম নমনীয়তা সহ তাদের কিছু ত্রুটিও রয়েছে। একটি HMO নির্বাচন করার সময়, প্রদানকারী নেটওয়ার্ক, খরচ, কভারেজ এবং খ্যাতি সহ বেশ কয়েকটি বিষয় বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

1. এইচএমও কি ঐতিহ্যগত বীমা পরিকল্পনার চেয়ে বেশি সাশ্রয়ী?


হ্যাঁ, এইচএমওগুলি সাধারণত কম খরচে চিকিৎসা পরিষেবা প্রদান করে, যা সদস্যদের জন্য স্বাস্থ্যসেবা আরও সাশ্রয়ী করে তোলে।

3. HMOs কি নেটওয়ার্কের বাইরের চিকিৎসা পরিষেবাগুলি কভার করে?


এইচএমওগুলি সাধারণত কেবলমাত্র ইন-নেটওয়ার্ক প্রদানকারীদের দ্বারা প্রদত্ত চিকিৎসা পরিষেবাগুলি কভার করে, যা একটি সমস্যা হতে পারে যদি একজন সদস্যকে নেটওয়ার্কের বাইরের প্রদানকারীর কাছ থেকে যত্নের প্রয়োজন হয়।

4. একজন এইচএমওর ভালো খ্যাতি আছে কিনা তা আমি কীভাবে জানব?


এইচএমওর খ্যাতি এবং গ্রাহক পর্যালোচনাগুলি নিয়ে গবেষণা করুন যাতে এটির মানসম্পন্ন যত্ন প্রদানের একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে। এইচএমও-এর বিরুদ্ধে কোনও অভিযোগ আছে কিনা তা দেখতে আপনি আপনার রাজ্যের বীমা বিভাগের সাথেও পরীক্ষা করতে পারেন।

5. যদি আমি আমার বর্তমানের সাথে সন্তুষ্ট না হই তবে আমি কি HMO গুলি পরিবর্তন করতে পারি?


হ্যাঁ, আপনি খোলা তালিকাভুক্তির সময়কালে HMO গুলি পরিবর্তন করতে পারেন, যা সাধারণত শরত্কালে হয়। যাইহোক, একটি সুইচ করার আগে বিভিন্ন এইচএমওর গবেষণা এবং তুলনা নিশ্চিত করুন যাতে আপনি আপনার চাহিদা পূরণ করে এমন একটি খুঁজে পান।

6. বিশ্বের দ্বিতীয় বৃহত্তম HMO কোনটা?


ইসরায়েলের Clalit Health Services হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এইচএমও এতে ব়য়েছে ১৪ টি হাসপাতাল, ৩৯ টি ইমেজিং সেন্টার, ১৪০০ টি ক্লিনিক, ৪০০ টি ফার্মেসি, ৩৭ টি শিশু স্বাস্থ্য কেন্দ্র এবং ৩২ টি মহিলা স্বাস্থ্য কেন্দ্রে । এটি একটি দেশব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে অসামান্য রোগীর যত্ন প্রদান করে চার মিলিয়নেরও বেশি সদস্যকে৷

7. কার জন্য HMO ভাল?


সাধারণভাবে বলতে গেলে যদি কম খরচ সবচেয়ে গুরুত্বপূর্ণ হয় এবং যদি আপনি আপনার যত্ন পরিচালনা করতে একটি PCP ব্যবহার করতে আপত্তি না করেন তাহলে একজন HMO অর্থবোধ করতে পারে।

8. উচ্চ HMO কোনটি?


উচ্চ ডিডাক্টিবল হেলথ প্ল্যান (HDHPs) হল এমন প্ল্যান যাতে যেকোনো ধরনের নেটওয়ার্ক থাকতে পারে ।

আসা কব়ি আপনাদেব় উপকাব়ে আসবে ।


ধন্যবাদ !

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.