rojinacreator

স্বাস্থ্য বীমা সম্পৰ্কে কিছু কথা: A few words about health insurance

স্বাস্থ্যের যত্নের খরচ বাড়ার সাথে সাথে স্বাস্থ্য বীমার গুরুত্ব বাড়াবাড়ি করা যায় না। স্বাস্থ্য বীমা পলিসি অপ্রত্যাশিত চিকিৎসা ব্যয়ের ক্ষেত্রে আপনার এবং আপনার পরিবারের জন্য আর্থিক সুরক্ষা প্রদান করতে পারে। আজকের এই প্রবন্ধে আমি আপনাদের সাথে স্বাস্থ্য বীমা সম্পর্কে কিছু মৌলিক বিষয় নিয়ে আলোচনা করব। স্বাস্থ্য বীমা কি, এটি কিভাবে কাজ করে এবং উপলব্ধ বিভিন্ন ধরনের পরিকল্পনা থেকে সবকিছু কভার করব।


স্বাস্থ্য বীমা সম্পৰ্কে কিছু কথা: A few words about health insurance


1. স্বাস্থ্য বীমা কি?


স্বাস্থ্য বীমা হল এক ধরনের বীমা যা চিকিৎসা ব্যয় কভার করে। এটি একজন ব্যক্তির দ্বারা ক্রয় করা যেতে পারে বা একটি বেনিফিট প্যাকেজের অংশ হিসাবে একজন নিয়োগকর্তা প্রদান করতে পারেন। স্বাস্থ্য বীমা ডাক্তারের পরিদর্শন, হাসপাতালে থাকা, প্রেসক্রিপশনের ওষুধ এবং চিকিৎসা পদ্ধতি সহ বিভিন্ন চিকিৎসা খরচ কভার করতে পারে। স্বাস্থ্য বীমা চিকিৎসার ক্ষেত্রে অনেক লোককে উপকৃত করেছে।

2. স্বাস্থ্য বীমা কিভাবে কাজ করে?


স্বাস্থ্য বীমা মানুষের একটি বৃহৎ গোষ্ঠীতে স্বাস্থ্যসেবা খরচের ঝুঁকি একত্রিত করে কাজ করে। প্রতিটি ব্যক্তিকে বীমা কোম্পানীকে একটি মাসিক প্রিমিয়াম দিতে হবে যা পরিচর্যার প্রয়োজন হলে তাদের চিকিৎসা ব্যয় কভার করে। বীমাকারীরা স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে দর কষাকষি করে যাতে তারা চিকিৎসা সেবার জন্য ন্যায্য মূল্য পরিশোধ করছে।

3. স্বাস্থ্য বীমা থাকার সুবিধা


স্বাস্থ্য বীমা থাকা অনেক সুবিধা প্রদান করতে পারে, তাদের মধ্যে কয়েকটি এখানে রয়েছে:


প্রতিরোধমূলক যত্নের সুবিধা: অনেক স্বাস্থ্য বীমা পরিকল্পনা রোগীদের কোনো খরচ ছাড়াই রুটিন চেকআপ এবং ইমিউনাইজেশনের মতো প্রতিরোধমূলক যত্ন পরিষেবার খরচ কভার করে।

আর্থিক সুরক্ষা: স্বাস্থ্য বীমা আপনাকে অপ্রত্যাশিত চিকিৎসা ব্যয়ের উচ্চ খরচ থেকে রক্ষা করতে পারে। এই বীমা ছাড়া, আপনি অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন।

মনের শান্তি: আপনার স্বাস্থ্য বীমা আছে জেনে মানসিক শান্তি প্রদান করতে পারে, যা আপনাকে চিকিৎসা খরচ নিয়ে চিন্তা না করে আপনার স্বাস্থ্য ও সুস্থতার দিকে মনোযোগ দিতে দেয়। স্বাস্থ্য বীমা সহ, আপনাকে আপনার চিকিৎসা ব্যয় নিয়ে চিন্তা করতে হবে না। এই বীমা আপনার নিজের খরচ থেকে কিছুটা ত্রাণ প্রদান করে।

4. স্বাস্থ্য বীমা পরিকল্পনার ধরন


বিভিন্ন ধরণের স্বাস্থ্য বীমা প্ল্যান রয়েছে, প্রতিটির নিজস্ব সুবিধা এবং সীমাবদ্ধতা রয়েছে। কিছু সাধারণ ধরনের স্বাস্থ্য বীমা পরিকল্পনার প্ল্যান এখানে রয়েছে:

স্বাস্থ্য রক্ষণাবেক্ষণ সংস্থা (HMO)

স্বাস্থ্য ব়ক্ষণাবেক্ষণ সংস্থা হল এক ধরণের স্বাস্থ্য বীমা পরিকল্পনা যার জন্য আপনাকে একজন প্রাথমিক যত্ন চিকিত্সক (পিসিপি) বেছে নিতে হবে যিনি আপনার যত্নের সমন্বয়ের জন্য দায়ী৷ বিশেষজ্ঞের সাথে দেখা করার আগে আপনাকে অবশ্যই আপনার PCP থেকে একটি রেফারেল পেতে হবে। এইচএমও-এর সাধারণত অন্যান্য ধরনের পরিকল্পনার তুলনায় পকেটের খরচ কম থাকে, তবে আপনি কোন ডাক্তার এবং হাসপাতালগুলি ব্যবহার করতে পারেন তার উপর তাদের আরও সীমাবদ্ধতা রয়েছে।

পছন্দের প্রদানকারী সংস্থা (PPO)

পছন্দের প্রদানকারী সংস্থা হল এক ধরনের স্বাস্থ্য বীমা পরিকল্পনা যা আপনাকে রেফারেল ছাড়াই যেকোনো ডাক্তার বা বিশেষজ্ঞের সাথে দেখা করতে দেয়। পিপিওগুলির সাধারণত HMO-এর তুলনায় পকেটের বাইরের খরচ বেশি থাকে, তবে তারা স্বাস্থ্যসেবা প্রদানকারীদের বেছে নেওয়ার ক্ষেত্রে আরও নমনীয়তা প্রদান করে।

পয়েন্ট অফ সার্ভিস (পিওএস)

একটি POS পরিকল্পনা হল এক ধরনের স্বাস্থ্য বীমা পরিকল্পনা যা HMO এবং PPO উভয়ের বৈশিষ্ট্যকে একত্রিত করে। আপনাকে একটি PCP চয়ন করতে হবে, তবে আপনি রেফারেল ছাড়াই বিশেষজ্ঞদের দেখতে পারেন। POS প্ল্যানের সাধারণত HMO-এর তুলনায় পকেটের বাইরে খরচ বেশি থাকে, কিন্তু PPO-এর তুলনায় কম খরচ হয়।

উচ্চ-ছাড়যোগ্য স্বাস্থ্য পরিকল্পনা (HDHP)

একটি HDHP হল এক ধরনের স্বাস্থ্য বীমা প্ল্যান যার একটি উচ্চ কর্তনযোগ্য, যা বীমা কভারেজ শুরু হওয়ার আগে আপনাকে পকেট থেকে যে পরিমাণ অর্থ প্রদান করতে হবে। পকেট খরচ।

বিপর্যয়মূলক স্বাস্থ্য পরিকল্পনা

একটি বিপর্যয়মূলক স্বাস্থ্য পরিকল্পনা হল এক ধরনের স্বাস্থ্য বীমা পরিকল্পনা যা হাসপাতালে ভর্তি এবং অস্ত্রোপচারের মতো বড় চিকিৎসা ব্যয়ের জন্য কভারেজ প্রদান করে। এই প্ল্যানগুলিতে খুব বেশি ডিডাক্টিবল আছে এবং যারা সাধারণত স্বাস্থ্যবান এবং ঘন ঘন চিকিৎসা যত্নের প্রয়োজন হয় না তাদের জন্য উদ্দিষ্ট।

5. একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা নির্বাচন করার সময় বিবেচনা করা কিছু কারণ কি


একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা নির্বাচন করার সময় বিবেচনা করার জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে:

মাসিক প্রিমিয়াম

কর্তনযোগ্য

সহ-বেতন এবং সহ-বীমা

প্রদানকারী নেটওয়ার্ক

প্রেসক্রিপশন ড্রাগ কভারেজ

নেটওয়ার্কের বাইরের যত্নের জন্য কভারেজ

একটি পরিকল্পনা নির্বাচন করার সময়, আপনার স্বাস্থ্যসেবা চাহিদা এবং বাজেট মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ।

6. কিভাবে একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা নথিভুক্ত করা হয়


একটি স্বাস্থ্য বীমা পরিকল্পনা নথিভুক্ত করার বিভিন্ন উপায় আছে. আপনি আপনার নিয়োগকর্তার মাধ্যমে, স্বাস্থ্য বীমা বাজারের মাধ্যমে বা সরাসরি বীমা কোম্পানির মাধ্যমে নথিভুক্ত করতে পারেন। উন্মুক্ত নথিভুক্তি সাধারণত বছরে একবার হয়, তবে কিছু জীবনের ঘটনা, যেমন বিয়ে করা বা সন্তান হওয়া, আপনাকে খোলা তালিকাভুক্তির বাইরে তালিকাভুক্ত করার অনুমতি দিতে পারে।

7. সাধারণ স্বাস্থ্য বীমা শর্তাবলী যা আপনার জানা উচিত


এখানে বেশ কয়েকটি সাধারণ স্বাস্থ্য বীমা শর্ত রয়েছে যার সাথে আপনার পরিচিত হওয়া উচিত, যার মধ্যে রয়েছে:


  • প্রিমিয়াম: প্রিমিয়াম হল আপনার স্বাস্থ্য বীমা পরিকল্পনার জন্য প্রতি মাসে যে পরিমাণ অর্থ প্রদান করেন। আপনাকে প্রতি মাসে এই প্রিমিয়াম দিতে হবে
  • কর্তনযোগ্য: আপনার বীমা কভারেজ শুরু হওয়ার আগে আপনাকে পকেট থেকে যে পরিমাণ অর্থ প্রদান করতে হবে। আপনি শুরু করার আগে আপনাকে আপনার নিজের পকেট থেকে অগ্রিম অর্থ প্রদান করতে হবে
  • কো-পে: ডাক্তারের কাছে যাওয়া বা প্রেসক্রিপশনের ওষুধের মতো চিকিৎসা পরিষেবার জন্য আপনি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করেন। চিকিৎসা কেন্দ্র দ্বারা নির্ধারিত পরিমাণকে কো-পে বলা হয়
  • সহ-বীমা: চিকিৎসা পরিচর্যা খরচের শতাংশ যা আপনি পরিশোধের জন্য দায়ী। আপনার নিজের পকেট থেকে কিছু টাকা দিতে হবে।এই টাকা বীমা কোম্পানি থেকে পাওয়া যায় না।
  • পকেটের বাইরে সর্বাধিক: একটি নির্দিষ্ট বছরে চিকিৎসা ব্যয়ের জন্য আপনি পকেটের বাইরের সর্বোচ্চ যে পরিমাণ অর্থ প্রদান করবেন।


স্বাস্থ্য বীমা সম্পৰ্কে কিছু কথা: A few words about health insurance


8. স্বাস্থ্য বীমা খরচ


আপনার বয়স, অবস্থান এবং স্বাস্থ্যের অবস্থা সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে স্বাস্থ্য বীমার খরচ ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। সাধারণভাবে, এইচএমওগুলির অন্যান্য ধরণের পরিকল্পনার তুলনায় কম মাসিক প্রিমিয়াম এবং পকেটের বাইরে খরচ থাকে, যখন পিপিও এবং পিওএস প্ল্যানগুলি আরও নমনীয়তা দেয় তবে উচ্চ খরচের সাথে আসে।

9. কিভাবে স্বাস্থ্য বীমা টাকা সঞ্চয়


স্বাস্থ্য বীমাতে অর্থ সঞ্চয় করার বিভিন্ন উপায় রয়েছে, যার মধ্যে রয়েছে:

  • উচ্চ ছাড়যোগ্য এবং কম মাসিক প্রিমিয়াম সহ একটি পরিকল্পনা নির্বাচন করা
  • লাইনের নিচে আরো ব্যয়বহুল চিকিৎসা খরচ এড়াতে প্রতিরোধমূলক যত্ন পরিষেবার সুবিধা গ্রহণ
  • আশেপাশে কেনাকাটা করুন এবং বিভিন্ন পরিকল্পনার দাম তুলনা করুন
  • আপনার স্বাস্থ্য বীমা প্রিমিয়ামে নিয়োগকর্তার অবদানের সুবিধা নেওয়া

10. আপনার স্বাস্থ্য বীমা পলিসি বার্ষিক পর্যালোচনা করার গুরুত্ব


এটি এখনও আপনার স্বাস্থ্যের যত্নের চাহিদা এবং বাজেট পূরণ করে তা নিশ্চিত করার জন্য আপনার স্বাস্থ্য বীমা পলিসি প্রতি বছর পর্যালোচনা করা গুরুত্বপূর্ণ। আপনার স্বাস্থ্যের অবস্থা বা স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তার পরিবর্তনের জন্য একটি ভিন্ন পরিকল্পনার প্রয়োজন হতে পারে এবং বিভিন্ন বিকল্পের জন্য কেনাকাটা আপনাকে প্রিমিয়াম এবং পকেটের বাইরের খরচে অর্থ বাঁচাতে সাহায্য করতে পারে।

11. সাশ্রয়ী মূল্যের যত্ন আইন এবং স্বাস্থ্য বীমা


সাশ্রয়ী মূল্যের যত্ন আইন (ACA) হল 2010 সালে পাস করা একটি ফেডারেল আইন যার লক্ষ্য সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য বীমার অ্যাক্সেস প্রসারিত করা। ACA-এর জন্য বেশিরভাগ আমেরিকানদের স্বাস্থ্য বীমা বা জরিমানা করতে হবে, এবং এটি একটি স্বাস্থ্য বীমা মার্কেটপ্লেসও প্রতিষ্ঠা করে, যেখানে ব্যক্তিরা স্বাস্থ্য বীমা পরিকল্পনা কিনতে এবং কিনতে পারে।

12. আপনার স্বাস্থ্য বীমা না থাকলে কি করবেন


আপনার যদি স্বাস্থ্য বীমা না থাকে, তাহলে আপনার জন্য বেশ কিছু বিকল্প রয়েছে, যার মধ্যে রয়েছে:


  • স্বাস্থ্য বীমা বাজারের মাধ্যমে স্বাস্থ্য বীমা পরিকল্পনা কেনা
  • আপনি যোগ্য হলে, মেডিকেড বা মেডিকেয়ারের মতো একটি জনস্বাস্থ্য বীমা প্রোগ্রামে নথিভুক্ত করুন
  • ক্লিনিক এবং কমিউনিটি হেলথ সেন্টারে কম খরচে বা বিনামূল্যের স্বাস্থ্যসেবা খোঁজা
  • কম দাম বা অর্থপ্রদানের পরিকল্পনার জন্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সাথে আলোচনা কর

আমার কি স্বাস্থ্য বীমা থাকতে হবে?

সাশ্রয়ী মূল্যের যত্ন আইনের অধীনে, বেশিরভাগ আমেরিকানদের অবশ্যই স্বাস্থ্য বীমা থাকতে হবে বা জরিমানা করতে হবে। যাইহোক, এই প্রয়োজনীয়তা থেকে কিছু ছাড় আছে। নিয়ম দেশ ভেদে ভিন্ন হতে পারে। কিন্তু স্বাস্থ্য বীমা আমি মনে করি প্রত্যেকের করা উচিত।

আমি কি আমার স্বাস্থ্য বীমা পরিকল্পনা বছরের মাঝামাঝি পরিবর্তন করতে পারি?

সাধারণত, আপনি শুধুমাত্র উন্মুক্ত তালিকাভুক্তির সময় স্বাস্থ্য বীমা পরিকল্পনা পরিবর্তন করতে পারেন, যদি না আপনি একটি যোগ্য জীবনের ঘটনা, যেমন বিবাহ বা সন্তান ধারণের অভিজ্ঞতা না পান।

একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী আমার বীমা নেটওয়ার্কে আছে কিনা তা আমি কীভাবে খুঁজে পাব?

আপনি সাধারণত আপনার প্ল্যানের প্রদানকারী ডিরেক্টরি চেক করে বা সরাসরি আপনার বীমা কোম্পানির সাথে যোগাযোগ করে আপনার বীমা নেটওয়ার্কে স্বাস্থ্যসেবা প্রদানকারী আছে কিনা তা খুঁজে পেতে পারেন।

একটি স্বাস্থ্য সঞ্চয় অ্যাকাউন্ট (HSA) কি?

একটি স্বাস্থ্য সঞ্চয় অ্যাকাউন্ট (HSA) হল এক ধরনের সেভিংস অ্যাকাউন্ট যা আপনাকে স্বাস্থ্যের যত্নের খরচের জন্য ব্যবহার করার জন্য কর-মুক্ত ভিত্তিতে অর্থ সঞ্চয় করতে দেয়।

আমি কি আমার প্রদানকারীর সাথে স্বাস্থ্যের যত্নের খরচ নিয়ে আলোচনা করতে পারি?

কিছু ক্ষেত্রে, আপনি আপনার প্রদানকারীর সাথে স্বাস্থ্যসেবা খরচ নিয়ে আলোচনা করতে সক্ষম হতে পারেন। উচ্চ চিকিৎসা বিলের সম্মুখীন হলে, কোন ডিসকাউন্ট বা পেমেন্ট প্ল্যান উপলব্ধ আছে কিনা তা জিজ্ঞাসা করুন।

আসা কব়ছি আমাব় লেখাটি আপনাদেব় উপকৃত হবেন ।

ধন্যবাদ

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.