rojinacreator

ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম কব়ুন II Is email marketing a stressful job?

ইমেল মাৰ্কেটিং হল মাৰ্কেটিং এব় একটি ফর্ম যা আপনার ইমেল তালিকার গ্রাহকদের নতুন পণ্য, এবং অন্যান্য পরিষেবা সম্পর্কে সচেতন করতে পারে। আপনার ব্র্যান্ডের মূল্য সম্পর্কে আপনার শ্রোতাদের শিক্ষিত করতে বা ক্রয়ের মধ্যে তাদের নিযুক্ত রাখতে এটি খুব সহায়তা হতে পাব়ে এবং এটি একটি নরম বিক্রিও হতে পারে ।


ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম কব়ুন II Is email marketing a stressful job?


ইমেল বিপণন ব্যবসার জন্য তাদের লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে এবং রাজস্ব উৎপন্ন করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার হয়ে উঠেছে। এটি সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ করার একটি সরাসরি এবং ব্যক্তিগতকৃত উপায় প্রদান করে থাকেন । ব্যবসাগুলিব় সাথে সাথে তাদের পরিষেবাগুলিকে কার্যকরভাবে প্রচার করতে দেয়৷ এই আৰ্টিকেলে আজ আমি বিভিন্ন কৌশল এবং কৌশলগুলি কিভাবে অন্বেষণ করবেন যা আপনি ইমেল বিপণনের মাধ্যমে অর্থোপার্জনের জন্য নিয়োগ করতে পারেন তা সম্ভন্ধে আলেচনা কব়ব আসা কব়ি আপনাদেব় সবাইব় উপকাব়ে আসবে ।

ইমেল বিপণন ইমেলের মাধ্যমে ব্যক্তিদের একটি গোষ্ঠীকে বাণিজ্যিক বার্তা প্রেরণের সাথে জড়িত ব়খে। এটি আপনার শ্রোতাদের সাথে যোগাযোগ করার একটি সাশ্রয়ী এবং কার্যকর উপায় কারণ প্রায় প্রত্যেকেরই একটি ইমেল ঠিকানা রয়েছে৷ ইমেল বিপণনের শক্তিকে কাজে লাগিয়ে, আপনি আপনার গ্রাহকদের সাথে সম্পর্ক গড়ে তুলতে পারেন এবং এব় জব়িয়তে টাকাও ইনকাম কব়তে পাব়েন ।

১. একটি ইমেইল তালিকা তৈরি করুন ।


সফল ইমেইল মার্কেটিং এর ভিত্তি হল একটি উচ্চ মানের ইমেইল তালিকা তৈব়ি কব়া । দর্শকদের ইমেল ঠিকানার বিনিময়ে মূল্যবান কিছু অফার করা যা আপনার ওয়েবসাইট বা ল্যান্ডিং পৃষ্ঠায় বাধ্যতামূলক অপ্ট-ইন ফর্ম তৈরি করে শুরু করুন। আপনি একটি বিনামূল্যে ই-বুক, একচেটিয়া বিষয়বস্তু, বা একটি প্রণোদনা হিসাবে একটি ডিসকাউন্ট প্রদান করতে পারেন । অতিরিক্তভাবে, দর্শকরা আপনার সাইট ছেড়ে যাওয়ার আগে তাদের ক্যাপচার করতে পপ-আপ বা প্রস্থান-উদ্দেশ্য ফর্মগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

২. আকর্ষনিয় ভাবে ইমেল সামগ্রী তৈরি করুন ।


ইমেল বিপণনের মাধ্যমে অর্থ উপার্জন করতে, আপনাকে আকর্ষণীয় এবং মূল্যবান সামগ্রী তৈরি করতে হবে যা আপনার গ্রাহকদের সাথে অনুরণিত হয়। খোলা হার বাড়াতে মনোযোগ আকর্ষণকারী বিষয়ে কিছু লাইন লিখুন এবং আপনার ইমেলগুলি প্রাসঙ্গিক ভাবে তৈব়ি কব়ুন এবং দরকারী তথ্য প্রদান করে তা নিশ্চিত করুন। আপনার দর্শকদের আগ্রহী এবং নিযুক্ত রাখতে শিক্ষামূলক বিষয়বস্তু, প্রচারমূলক অফার এবং ব্যক্তিগতকৃত বার্তাগুলির মিশ্রণ অন্তর্ভুক্ত করুন।

৩. ব্যক্তিগতকরণ এবং সেগমেন্টেশন


আপনার ইমেল তালিকা ভাগ করা আপনাকে গ্রাহকদের জনসংখ্যা, পছন্দ, বা আচরণের উপর ভিত্তি করে আপনার বার্তাগুলিকে উপযোগী করতে দেয়৷ ব্যক্তিগতকরণ কেবলমাত্র গ্রাহকদের তাদের প্রথম নাম দ্বারা সম্বোধন করার বাইরে চলে যায়। আপনার শ্রোতাদের প্রতিটি অংশের জন্য অত্যন্ত প্রাসঙ্গিক লক্ষ্যযুক্ত ইমেলগুলি সরবরাহ করতে গতিশীল সামগ্রী এবং অটোমেশন ব্যবহার করুন।

৪. অটোমেশন এবং ইমেল সিকোয়েন্স


ইমেল অটোমেশন আপনাকে ম্যানুয়াল প্রচেষ্টা ছাড়াই সময়মত এবং প্রাসঙ্গিক বার্তা পাঠাতে সক্ষম করে। ইমেল সিকোয়েন্স সেট আপ করুন যা স্বয়ংক্রিয়ভাবে নতুন গ্রাহক বা লিডদের কাছে ইমেলের একটি সিরিজ সরবরাহ করে। এই ক্রমগুলি নতুন গ্রাহকদের স্বাগত জানাতে, লিড লালন করতে, পণ্যের প্রচার করতে বা নিষ্ক্রিয় গ্রাহকদের পুনরায় যুক্ত করতে ব্যবহার করা যেতে পারে। আপনার ইমেল মার্কেটিং স্বয়ংক্রিয় করে, আপনি সময় বাঁচান এবং আপনার দর্শকদের সাথে সামঞ্জস্যপূর্ণ যোগাযোগ নিশ্চিত করুন।

৫. কল-টু-অ্যাকশন এবং রূপান্তর অপ্টিমাইজেশান


আপনার পাঠানো প্রতিটি ইমেলে একটি স্পষ্ট কল-টু-অ্যাকশন (CTA) থাকা উচিত যা প্রাপকদের একটি নির্দিষ্ট পদক্ষেপ নিতে নির্দেশ দেয় । যেমন একটি কেনাকাটা করা বা ওয়েবিনারের জন্য সাইন আপ করা। প্ররোচনামূলক ভাষা ব্যবহার করে, জরুরীতার অনুভূতি তৈরি করে এবং প্রণোদনা প্রদান করে আপনার CTAগুলিকে অপ্টিমাইজ কব়তে হবে। বিভিন্ন CTA পরীক্ষা করুন এবং আপনার দর্শকদের জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা ভাল কব়ে সনাক্ত করতে তাদের কর্মক্ষমতা ট্র্যাক করুন।

৬. ট্র্যাকিং এবং বিশ্লেষণ


আপনার ইমেল মাৰ্কেটিং এব় প্রচারাভিযানের সাফল্য পরিমাপ করতে ট্র্যাকিং এবং বিশ্লেষণ সরঞ্জাম ব্যবহার করুন। ওপেন রেট, ক্লিক-থ্রু রেট, কনভার্সন রেট এবং আনসাবস্ক্রাইব রেটগুলির মতো মেট্রিক্স মনিটর করুন। গ্রাহকদের আচরণ এবং পছন্দ সম্পর্কে অন্তর্দৃষ্টি পেতে এই ডেটা বিশ্লেষণ করুন। বিভিন্ন ইমেল উপাদান নিয়ে পরীক্ষা করতে এবং সময়ের সাথে সাথে আপনার প্রচারাভিযান উন্নত করতে A/B পরীক্ষা ব্যবহার করুন।

৭. ইমেল মাৰ্কেটিং কব়াব় সেরা পদ্ধতি


আপনার ইমেল মাৰ্কেটিং প্রচেষ্টার কার্যকারিতা সর্বাধিক করাব় জন্য এই অনুশীলনগুলি অনুসরণ করুন:

  • ইমেইল তালিকায় কাওকে যোগ কব়াব় আগে পাব়মিছন নিয়ে নিবেন ।
  • বিতরণযোগ্যতা নিশ্চিত করতে একটি সম্মানজনক ইমেল পরিষেবা প্রদানকারী ব্যবহার করুন।
  • আপনার ইমেইলটি সহজ ডিজাইন কব়ুন এবং মোবাইল ফ্ৰেন্ডলি রাখুন।
  • স্প্যাম ট্রিগার এড়িয়ে চলুন এবং স্প্যাম-বিরোধী আইন মেনে চলুন। কোনো ধব়নেব় স্প্যাম কাজ থেকে দুব়ে থাকুন ।
  • বিভিন্ন ডিভাইস এবং ইমেল ক্লায়েন্ট জুড়ে আপনার ইমেল পরীক্ষা করুন.
  • আপনার গ্রাহকদের রাডারে থাকার জন্য একটি ধারাবাহিক প্রেরণের সময়সূচী বজায় রাখুন। নিৰ্ধিষ্ঠ একটি সময় নিৰ্ধাব়ণ কব়ে নিবেন ।
  • নিষ্ক্রিয় বা নিযুক্ত গ্রাহকদের সরাতে নিয়মিত আপনার ইমেল তালিকা পরিষ্কার করুন।

৮. আপনার ইমেল মনিটাইজেসন কব়ুন ।


এখন আপনি একটি শক্তিশালী ইমেল তালিকা তৈরি করেছেন এবং কার্যকর ইমেল বিপণন কৌশলগুলি প্রতিষ্ঠা করেছেন, এটি আপনার প্রচেষ্টাকে নগদীকরণ করার সময়।

এখানে ইমেল মার্কেটিং এর মাধ্যমে আয় জেনারেট করার কিছু পদ্ধতি আছে:

ক. আপনার পণ্য বা পরিষেবা প্রচার করুন


আপনার পণ্য বা পরিষেবাগুলি প্রদর্শন করতে আপনার ইমেল তালিকা ব্যবহার করুন। ভাল কব়ে ইমেলগুলি তৈরি করুন যা সুবিধা এবং বৈশিষ্ট্যগুলিকে হাইলাইট করে এবং ক্রয়কে উৎসাহিত করার জন্য লোভনীয় অফার বা ছাড় অন্তর্ভুক্ত করে। লক্ষ্যযুক্ত প্রচারগুলি সরবরাহ করতে আপনার দর্শকদের তাদের আগ্রহ বা কেনাকাটার আচরণের উপর ভিত্তি করে ছেগমেন্ট তৈব়ি করুন।

খ. অ্যাফিলিয়েট মার্কেটিং


একটি অনুমোদিত বিপণনকারী হিসাবে প্রাসঙ্গিক ব্র্যান্ড বা কোম্পানির সাথে অংশীদার হন। আপনার ইমেল তালিকায় তাদের পণ্য বা পরিষেবাগুলি প্রচার করুন এবং প্রতিটি বিক্রয় বা রেফারেলের জন্য একটি কমিশন উপার্জন করুন। রূপান্তরের সম্ভাবনা বাড়ানোর জন্য আপনার দর্শকদের আগ্রহের সাথে সামঞ্জস্যপূর্ণ অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলি বেছে নিন।

গ. স্পন্সর ইমেইল


আপনার গ্রাহকদের স্পনসর করা ইমেল পাঠাতে অন্যান্য ব্যবসা বা প্রভাবশালীদের সাথে অংশীদারিত্ব বিবেচনা করুন। এই স্পনসর করা ইমেলগুলিতে প্রচারমূলক সামগ্রী বা অংশীদার থেকে অফারগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে এবং আপনি আপনার নিউজলেটারে তাদের বিষয়বস্তু বৈশিষ্ট্যযুক্ত করার জন্য একটি ফি চার্জ করতে পারেন৷

ঘ. প্রদত্ত নিউজলেটার বা এক্সক্লুসিভ কন্টেন্ট


আপনি যদি মূল্যবান এবং অনন্য সামগ্রী প্রদান করেন, তাহলে আপনি আপনার সবচেয়ে নিবেদিত গ্রাহকদের একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন বা প্রদত্ত নিউজলেটার অফার করতে পারেন। একচেটিয়া অন্তর্দৃষ্টি, গভীর নির্দেশিকা, বা বিশেষ ইভেন্ট বা ওয়েবিনারের অ্যাক্সেস প্রদান করুন। এক্সক্লুসিভিটি এবং যুক্ত মূল্য গ্রাহকদের প্রিমিয়াম সামগ্রীর জন্য অর্থ প্রদান করতে প্রলুব্ধ করবে।

ঙ. যৌথ উদ্যোগ এবং সহযোগিতা


যৌথ উদ্যোগ বা সহযোগিতা তৈরি করতে পরিপূরক ব্যবসা বা প্রভাবশালীদের সাথে সহযোগিতা করুন। এতে হোস্টিং ওয়েবিনার, বান্ডিল পণ্য অফার তৈরি করা বা যৌথ প্রচার চালানো জড়িত থাকতে পারে। একে অপরের শ্রোতাদের উপকার করে, আপনি আপনার নাগাল প্রসারিত করতে পারেন এবং সম্ভাব্যভাবে আপনার আয় বাড়াতে পারেন।

৯. মার্কেটিং 4 ধরনের ইমেইল মার্কেটিং কি কি?


এখানে 4 ধরনের কার্যকর ইমেল মার্কেটিং রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন ।

  • ইমেইল নিউজলেটার সবচেয়ে সাধারণ এবং জনপ্রিয় ইমেল বিপণন প্রচারাভিযানগুলির মধ্যে একটি হল ইমেল নিউজলেটার।
  • লেনদেন ইমেল ।
  • প্রচারমূলক ইমেল ।
  • ধারণ ইমেল ।



ইমেইল মার্কেটিং করে টাকা ইনকাম কব়ুন II Is email marketing a stressful job?


১০. ইমেইল মার্কেটিং কব়ে অর্থ উপার্জনের জন্য 5 টি টিপস


  • ক. আপনাব় লক্ষ্য নিৰ্ধাব় কব়া একটি তালিকা তৈরি করুন ।
  • খ. একটি SMART ইমেল প্রচারের পরিকল্পনা করুন
  • গ. আপনার ইমেল তালিকা ভাগ করুন ।
  • ঘ. আপনার ইমেল ব্যক্তিগতকৃত কব়ুন ।
  • ঙ. ইমেলগুলি স্বয়ংক্রিয় কব়ুন ।

উপসংহার


ইমেল মাৰ্কেটিং হল ব্যবসার রাজস্ব উৎপন্ন করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার। একটি মানসম্পন্ন ইমেল তালিকা তৈরি করা, আকর্ষক বিষয়বস্তু তৈরি করা, বার্তাগুলিকে ব্যক্তিগতকৃত করা এবং রূপান্তরগুলি অপ্টিমাইজ করা, আপনি কার্যকরভাবে আপনার প্রচেষ্টাকে নগদীকরণ করতে পারেন৷ আপনার ফলাফলগুলি ট্র্যাক করতে, বিভিন্ন কৌশল নিয়ে পরীক্ষা করতে এবং আপনার ইমেল মাৰ্কেটিং প্রচারাভিযানগুলিকে ক্রমাগত উন্নত করতে ভুলবেন না৷

সচরাচর কব়া প্ৰশ্নগুলি ।


প্রশ্ন নং ১. আমি গ্রাহকদেরকে কত বাব় ইমেল পাঠাতে হবে?

আপনার ইমেলের ফ্রিকোয়েন্সি আপনার শ্রোতা এবং আপনার ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করে। মনের শীর্ষে থাকা এবং আপনার গ্রাহকদের অপ্রতিরোধ্য এড়ানোর মধ্যে ভারসাম্য বজায় রাখা অপরিহার্য। আপনার শ্রোতাদের জন্য সর্বোত্তম ইমেল ক্যাডেন্স নির্ধারণ করতে বিভিন্ন প্রেরণের ফ্রিকোয়েন্সি পরীক্ষা করুন এবং ব্যস্ততার মেট্রিক্স বিশ্লেষণ করুন।

প্রশ্ন নং ২. আমি কি আমার ইমেল মার্কেটিং প্রচারাভিযানের জন্য কেনা ইমেল তালিকা ব্যবহার করতে পারি?

এটি কিনে নেওৱা ইমেল তালিকা ব্যবহার করার সুপারিশ করা হয় না । এই তালিকাগুলিতে প্রায়শই পুরানো বা অবৈধ ইমেল ঠিকানা থাকে এবং অযাচিত ইমেল পাঠানো আপনার প্রেরকের খ্যাতিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। অপ্ট-ইন ফর্ম এবং অন্যান্য নৈতিক পদ্ধতির মাধ্যমে একটি জৈব ইমেল তালিকা তৈরিতে ফোকাস করুন।

প্রশ্ন নং ৩. আমি কিভাবে আমার ইমেইল খোলার হার উন্নত করতে পারি?

ইমেল খোলার হার উন্নত করতে, আপনার বিষয়বস্তুব় ওপব় মনোযোগ দিন । আপনার ইমেলের বিষয়বস্তুর সাথে তাদের আকর্ষক, ব্যক্তিগতকৃত এবং প্রাসঙ্গিক করে তুলুন । কোনটি আপনার শ্রোতাদের কাছে সেরা অনুরণিত হয় তা দেখতে A/B বিভিন্ন বিষয় লাইন পরীক্ষা করুন।

প্রশ্ন নং ৪. আমি কি আমার ইমেলে ছবি অন্তর্ভুক্ত করতে পাব়ি?

আপনার ইমেলগুলিতে ছবিগুলি অন্তর্ভুক্ত করা চাক্ষুষ আবেদন বাড়াতে পারে । তবে পাঠ্যের সাথে তাদের ভারসাম্য বজায় রাখা অপরিহার্য। কিছু ইমেল ক্লায়েন্ট ডিফল্টরূপে ছবিগুলিকে ব্লক করতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনার ইমেলগুলি এখনও অর্থপূর্ণ এবং ছবি ছাড়াই বার্তা পৌঁছে দেয়৷ আপনার গ্রাহকদের জন্য একটি নির্বিঘ্ন অভিজ্ঞতা প্রদান করার জন্য দ্রুত লোডিং সময়ের জন্য আপনার ছবিগুলি অপ্টিমাইজ করুন৷


Read more: 

কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.