rojinacreator

অ্যাফেলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?(Is affiliate marketing easy for beginners?)

অ্যাফিলিয়েট মার্কেটিং কি? কিভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অর্থ উপার্জন করা যায়(What is affiliate marketing? How to make money by affiliate marketing)


অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং হল একটি পদ্ধতি বা মাধ্যম যেটার মাধ্যমে । আমরা যেকোনো অনলাইন কোম্পানির আধুনিক পণ্য, অনলাইন স্টোরের যথাৰ্থ পণ্য  অনলাইনে কেনার জন্য উপলব্ধ কব়তে ম পাব়ি । আমব়া সাধাব়ণত ওয়েবসাইট, ব্লগ, সামাজিক মিডিয়া বা YouTube চ্যানেলে ইউজ করি। "এর মাধ্যমে মার্কেটিং করতে পাব়ি এটাকেই আ্যফেলিয়েট মাৰ্কেটিং বলে।

যখনই লোকেরা আপনার দেওয়া লিঙ্কের দ্বারা সেই প্রচারিত পণ্যগুলো অফিসিয়াল ওয়েবসাইটে প্রচারিত লিঙ্কের মাধ্যমে কিনবে তাব় বদলে আপনাকে সেই পণ্যটি বিক্রি করার জন্য কতিপয় কমিশ্বন দেওয়া হবে।

অর্জিত কমিশনের হিসাব পণ্য ভেদে ভিন্ন হতে পারে। কমিশনের হিসাব বা কতিপয় টাকা কমিশনের জন্য আপনাকে প্রদান করা হবে । তা অনলাইন ওয়েবসাইট কোম্পানী মাধ্যমে নির্ধারিত কব়বে। একটি অ্যাফিলিয়েট হিসেবে অনলাইন ওয়েবসাইটের পণ্যের প্রচার বা শেয়ারিং সবকিছু আপনাকে আগে থেকেই ডিটেইলস দেওৱা হবে।

সুতরাং, এটা ক্লিয়ারভাবে বলতে  পাব়ি যে - “অ্যাফিলিয়েট মার্কেটিং একটি বিপণন মাধ্যম যেখানে আপনি অন্যদের কাছ থেকে যেকোনো অনলাইন পণ্য বা বিষয় কিনতে পাব়েন বা বিক্ৰি কব়তেও পাব়েন। এবং, যখন কেউ আপনার প্রচারিত পণ্য কেনে, আপনাকে ডিস্কাউন্ট পরিমাণে কয়েকটি টাকা-পয়সা প্রদান করবে।

আপনি আপনার নিজের ব্লগ বা ওয়েবসাইটে “ডোমেইন”, “হোস্টিং”, “ওয়ার্ডপ্রেস থিম”, “অনলাইন সফ্টওয়্যার” ইত্যাদির মতো যেকোনো মডার্ন পণ্য বিক্রি করতে পারেন।

তা ছাড়া, অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের সবচেয়ে কমন পদ্ধতি হল যে আপনাকে অনলাইনে যেকোনো অনলাইন শপিং ওয়েবসাইটে একজন অ্যাফিলিয়েট মার্কেটার হিসেবে রেজিস্টার করতে হবে।

তারপর, আপনি "মোবাইল", "টিভি", "জামাকাপড়", বই, সফ্টওয়্যার বা আব় অনেক কিছু এফিলিয়েট লিঙ্কের মাধ্যমে প্রচার বা শেয়ার করে অর্থ উপার্জন করতে পারেন৷


কিভাবে Affiliate প্রচার চালু করবেন?

নীচে আমি আপনাকে 6টি পয়েন্ট  বলছি যা একটানা মূলে আপনি অ্যাফিলিয়েটে প্রচার এর দ্বারা কাজ শুরু করতে পারেন


1. প্রথমত, আপনার একটি ব্লগ, ইউটিউব চ্যানেল, এফবি পেজ বা আদার্স সামাজিক মিডিয়া পেজ থাকতে হবে। সেই পেজ, ব্লগ বা ইউটিউব চ্যানেলে অবশ্যই প্রচুর ট্রাফিক, পরিদর্শক থাকতে হবে। কারণ, যেকোনো পণ্যের বিপণনের জন্য সবচেয়ে ইম্পোর্টেন্ট দর্শক হল সেই শ্রোতা যাদের কাছে আপনি পণ্যটি শেয়ার করবেন। 

2. সম্প্রতি যদি আপনার একটি ব্লগ, একটি ইউটিউব চ্যানেল বা একটি এফ বি পেজ থাকে তবে আপনাকে ১টি ভাল "অ্যাফিলিয়েট প্রোগ্রামে" যোগ দিতে হবে। যেকোনো অনলাইন অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগদানের পর, আপনি তাদের সামগ্রী বা পণ্যের মার্কেটিং বা শেয়ার করতে পারেন।

3. সম্প্রতি যেহেতু আপনি অ্যাফিলিয়েট নেটওয়ার্ক বা অ্যাফিলিয়েট প্রোগ্রামে যোগ দিয়েছেন, আপনাকে ডিসিশন নিতে হবে আপনি কোন ধরনের বিষয়বস্তু মানুষের সাথে শেয়ার করতে চান।

4. আপনার বেঁচে থাকা পণ্য বা সামগ্রীর বিনিময়ে আপনাকে একটি অ্যাপ্রুভড লিঙ্ক দেওয়া হবে। এ অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে, লোকেরা আপনার শেয়ার করা বা প্রচারিত পণ্যের পৃষ্ঠায় আসতে উপযোগী হবে। এবং, এখান থেকে তারা সরাসরি ভাবে সেই পণ্য কিনতে পারবেন।

5. তারপর আপনি আপনার ব্লগ, ইউটিউব চ্যানেল, এফ বি পেজ বা আর অনেক সামাজিক মাধ্যমেব় দ্বারা আপনাকে দেওয়া পণ্যের অ্যাফিলিয়েট লিঙ্ক শেয়ার করতে পারেন।

6. এখন, কেউ যদি আপনার শেয়ার করা পণ্যের অ্যাফিলিয়েট লিঙ্কের দ্বারা সেই কন্টেন্ট মাদার প্রোডাক্টটি কেনাকাটা করে, তাহলে আপনি কমিশন হিসেবে অ্যাফিলিয়েট নেটওয়ার্ক থেকে টাকা পাবেন।


অ্যাফেলিয়েট মার্কেটিং কি? এফিলিয়েট মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?(How do affiliates get paid?)


অ্যাফিলিয়েট প্রচার করে আপনি কত টাকা উপার্জন করতে পারেন?

সত্যই, আপনি অ্যাফিলিয়েট প্রচার হতে কত টাকা উপার্জন করবেন তা সম্পূর্ণ আপনার উপর অবলম্বন করে। আজ কাল মানুষে এর মাধ্যমে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে এবং এজন্য আপনি যদি ট্রাই করেন তাহল আপনি সহজেই মাসের মধ্যে কয়েক হাজার টাকা আয় করতে পারেন। 0

তবে, অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের এই গেমটি বুঝতে আপনাকে নিশ্চয়ই একটু সময় নিতে হবে। এটা আপনাকে সীমাহীন টাকা-পয়সা উপার্জন করার অনুমতি দেবে। তবে, আপনাকে কতিপয় জায়গায় বিশেষজ্ঞ হতে হবে।

ভেভেনিন আপনার একটি ব্লগ বা ইউটিউব চ্যানেল বিদ্যমান এবং আপনি ব্লগিং এর ওপর একটি টিউটোরিয়াল নিবন্ধ লিখুন বা এটি ১টি ভিডিও চ্যানেলে আপলোড করুন।

যেহেতু আপনি ব্লগিং সামঞ্জস্যপূর্ণ নিবন্ধগুলি লেখেন বা আপনার নিজের YouTube চ্যানেলে ভিডিও আপলোড করেন, প্রার্থনা করি আপনার ব্লগ বা চ্যানেলের বেশিরভাগ দর্শক ওয়েব হোস্টিং ও ডোমেইন কিনতে আগ্রহী থেকে পারে।

এখন, আপনাকে যা করতে হবে তা হল একটি ভাল ডোমেইন এবং হোস্টিং কোম্পানিতে যেতে হবে, নিজেকে একজন অ্যাফিলিয়েট হিসেবে রেজিস্ট্রেশন করতে হবে, আপনার ইউটিউব চ্যানেল বা ব্লগ আর্টিকেলে অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে তাদের পণ্যের প্রচার করতে হবে ও আপনার ভিজিটরদের সেই পণ্যগুলির মধ্যে কিনতে বলুন। আপনি 10% থেকে 20% কমাতে পারেন।

এখন, যদি আপনার ভিজিটররা আপনার প্রচারিত অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে প্রতি মাসের মধ্যে 20টি পণ্য যেমন ডোমেইন বা হোস্টিং কেনেন এবং একটি হোস্টিং প্যাকেজের প্রাইস প্রতি বছর 6000 হয় ও আপনাকে প্রতিটি ক্রয়ের জন্য 20% ডিস্কাউন্ট প্রদান করা হয় তাহলে আপনার সর্বমোট আয় হবে –

7000*20 = 1,40,000/-

1,40,000 * 20/100 = 28,000/-

তাহলে আপনি এক মাসের মধ্যে সর্বমোট 28,000 টাকা আয় করতে পারবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং হতে আয় সম্পূর্ণভাবে নির্ভর করে আপনি কতিপয় দামী ব্যাপার বিপণন করছেন.

কমিশন সংখ্যায় প্রতিটি বিক্রয়ের জন্য আপনাকে কত টাকা দেওয়া হচ্ছে।

আপনি অ্যাফিলিয়েট লিঙ্কের মাধ্যমে কতগুলি পণ্য বিক্রি করেছেন?

আপনি যে পণ্যটি বাজারজাত করছেন তার ডিমান্ড রয়েছে কিনা।


আপনার অ্যাফিলিয়েট এ জিনিসগুলির ওপর অবলম্বন করবে। এটি একটু কঠিন, তা সত্ত্বেও আপনি একবার এ অনলাইন ব্যবসা শুরু করলে আপনি এত টাকা উপার্জন করতে পারবেন যা আপনি কল্পনাও করতে পারবেন না। এটা ১টি অনলাইন ব্যবসা। অনলাইনে অনেক পণ্য রয়েছে যেগুলি সম্মন্ধে আপনি লোকেদের বলতে এবং সেগুলি বিক্রি করতে পারেন। অন্যের নিকট পণ্য বিক্রি করুন এবং ডিস্কাউন্ট নিন।

ভারতের একজন সুপরিচিত ব্লগার Mr.Harsh Agarwal ১টি প্রবন্ধে লিখেছেন যে উনি অ্যাফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে প্রতি মাসে 30,000 ডলার ($30,000) উপার্জন করেন। এবং, তিনি এইরকম বলেন যে আমরা এর দ্বারা সীমাহীন টাকা-পয়সা উপার্জন করতে পারি। অবশেষে, হর্ষ আগরওয়াল বলেছেন যে তার অ্যাফিলিয়েট পণ্য বিপণনের উপায় হল ব্লগের মাধ্যমে। তিনি 10 বছর ধরে ব্লগের দ্বারা পণ্য বিপণন করে মাসের মধ্যে লাখ লাখ টাকা আয় করছেন।


কিছু বিখ্যাত অ্যাফিলিয়েট প্রোগ্রাম

এখনকার দিনে সকল ছোট-বড় অনলাইন স্টোর বা কোম্পানী এফিলিয়েট প্রোগ্রাম ইউজ করে। কিন্তু, কয়েকটি অ্যাফিলিয়েট নেটওয়ার্ক রয়েছে যেগুলো হ্যালো ডিস্কাউন্ট আয় দেওয়ার জন্য বিখ্যাত।

1. Flipkart অ্যাফিলিয়েট প্রোগ্রাম - এটি ইন্ডিয়ার একটি জনপ্রিয় অনলাইন শপিং ওয়েবসাইট। এখানে বিনামূল্যে একটি অ্যাফিলিয়েট হিসাবে রেজিস্টার করার মাধ্যমে, আপনি ১টি ভাল ইনকাম কব়তে সক্ষম হবেন ।

2. অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম - অ্যামাজন হল ইন্ডিয়ার সর্বাগ্রে ই-কমার্স ব্যবসা এবং এ অনলাইন শপিং স্টোরে আপনি অ্যাফিলিয়েট পরিমাণে রেজিস্টার করতে পারেন এবং অ্যাফিলিয়েট লিঙ্কগুলির দ্বারা একটি ভাল কমিশনের জন্য বিভিন্ন পণ্য বিক্রি করতে পারেন৷

3. Go Daddy (ডোমেন এবং হোস্টিং) - যদি আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল ব্লগিং এবং হোস্টিং-এ থাকে, তাহলে নিজেকে গ ড্যাডি-তে একজন অ্যাফিলিয়েট হিসেবে রেজিস্ট্রেশন করুন এবং অনেক ডোমেইন ও হোস্টিং বিক্রি করুন। 

4. হোস্টগেটর অ্যাফিলিয়েট নেটওয়ার্ক - হোস্টগেটর ডোমেইন ও হোস্টিং মার্কেটে একটি সুপরিচিত কোম্পানি। এবং, আপনি যদি ডোমেইন বা হোস্টিং অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চান, হোস্টগেটর আপনাকে ভাল ডিস্কাউন্ট দিতে পারে। এইখানে আপনি মাত্র একটি বিক্রয়ে প্রায় 3000 টাকা আয় করতে পারেন।

5. ইবে অ্যাফিলিয়েট প্রোগ্রাম - আপনি হয়তো ইবে অনলাইন ওয়েবসাইট সম্মন্ধে জানেন। ইবে একটি অনলাইন শপিং ওয়েবসাইট যা সারা পৃথিবীতে তার পণ্য সরবরাহ করে। এবং, আপনি যে দেশেরই হোন না কেন, আপনি ইবে অ্যাফিলিয়েট প্রোগ্রামের দ্বারা এর যেকোনো অনলাইন পণ্য বিপণন কোরে বেশ ভালো কমিশন উপার্জন করতে পারেন।

সম্পৰ্কিত পোষ্ট: 



কোন মন্তব্য নেই

Don't share any link

Blogger দ্বারা পরিচালিত.